জসীম উদ্দিন

বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কাজ করায় ১০ বছর আগে গঠিত কমিটির সভাপতি জসীম উদ্দিনকে অব্যাহতির মধ্য দিয়ে এই কমিটি বিলুপ্ত করা হলো। 

মঙ্গলবার (২৫ মে) ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, মঙ্গলবার কেন্দ্রীয় সংসদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বরিশাল মহানগর ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি জসীম উদ্দিনের বিরুদ্ধে সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। এই অভিযোগের ভিত্তিতে জসীম উদ্দিনকে সভাপতির পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছি। এখন নতুন করে কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। যাচাই-বাছাই করে যোগ্য নেতাদের নিয়ে বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। এটা একটু সময়ের ব্যাপার। 

প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল নগরীর এয়ারপোর্ট থানায় জসীম উদ্দিনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলার আবেদন করেন তার সাবেক প্রেমিকা। এতে গর্ভপাতেরও অভিযোগ আনা হয়। ২১ এপ্রিল মামলাটি নথিভুক্ত করে পুলিশ। 

জানা গেছে, ২০১১ সালে বরিশাল জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এর মধ্যে জেলা কমিটিতে হেমায়েত উদ্দিন সুমন সেরনিয়াবাতকে সভাপতি, আব্দুর রাজ্জাককে সাধারণ সম্পাদক এবং শামসুদ্দোহা আবিদকে সাংগঠনিক সম্পাদক করা হয়। অন্যদিকে মহানগর ছাত্রলীগে জসীম উদ্দিনকে সভাপতি, অসীম দেওয়ানকে সাধারণ সম্পাদক এবং তৌসিক আহম্মেদ রাহাতকে সাংগঠনিক সম্পাদক করা হয়। 

এক বছর মেয়াদি এই কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার পর ২০১৪ সালের জুনে জেলা ছাত্রলীগের ১০৯ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় কমিটি। তবে মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি আদৌ। বরং তিন সদস্য বিশিষ্ট মহানগর ছাত্রলীগের কমিটির সাংগঠনিক সম্পাদক তৌসিক আহম্মেদ রাহাদ ছাত্রলীগকে স্বেচ্ছায় বিদায় জানিয়ে চাকরি এবং সাংসারিক জীবনে ফেরেন।

বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র শওকত হোসেন হিরনের মৃত্যুর পর রাজনৈতিক কারণে বরিশাল ছাড়েন সাধারণ সম্পাদক অসীম দেওয়ান। ২০১৭ সালে তিনি নারায়ণগঞ্জের রূপগঞ্জে বরিশাল সিটি করপোরেশনের সাবেক প্যানেল মেয়রের মেয়েকে অপহরণের অভিযোগে আটক হন। ওই সময় তার কাছ থেকে উদ্ধার করা হয় অবৈধ আগ্নেয়াস্ত্র। এ ঘটনায় বহিষ্কার হন তিনি। সর্বশেষ টিকে থাকা সভাপতি জসীম উদ্দিনকে অবশেষে অব্যাহতি দেওয়া হলো। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর