ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উপকূলীয় অঞ্চলের সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে মানুষকে উদ্ধারে প্রস্তুত রয়েছে সুন্দরবন পশ্চিম বিভাগের কোস্টগার্ড। বুধবার (২৬ মে) সকাল থেকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নীলডুমুর খেয়াঘাট এলাকায় অবস্থান নিয়েছেন কোস্টগার্ডের সদস্যরা।

কোস্টগার্ড পশ্চিম জোনের দুর্যোগ ব্যবস্থাপনা টিমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লেফট্যানেন্ট আতাহার আলী জানান, নদী উত্তাল রয়েছে। বড় বড় ঢেউ আছড়ে পড়ছে। যে কোনো ধরণের ক্ষয়ক্ষতি হলে উদ্ধার তৎপরতার জন্য আমরা প্রস্তুত আছি। এক প্লাটুন (৩২ সদস্য) কোর্টগার্ড এখন মাঠে রয়েছে। উদ্ধার কাজ চালানোর জন্য ১০টি ট্রলার, একটি বাল্কহেড, দুটো স্পিডবোট প্রস্তুত রাখা হয়েছে।

তিনি বলেন, এতক্ষণে বোটসহ উদ্ধারকাজের ট্রলার নীলডুমুর খেয়াঘাটে চলে আসতো। নদীতে উত্তাল ঢেউয়ের কারণে ট্রলার পৌঁছাতে পারছে না। তবে সেগুলো প্রস্তুত রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে নদী। নদীতে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। বড় বড় ঢেউ আছড়ে পড়ছে উপকূলে। 

সাতক্ষীরা আবহাওয়া অফিস জানিয়েছে, বেলা ১১ থেকে ১২টার দিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব উপকূল অতিক্রম করবে। ইয়াসের প্রভাবে ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগের ঝড় ও ৩ থেকে ৬ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। 

অন্যদিকে ঝুঁকিতে রয়েছে উপকূলের বেড়িবাঁধ। যে কোনো মুহূর্তেই ভেঙে যেতে পারে ঝুঁকিপূর্ণ ৪৩টি স্থান।

আকরামুল ইসলাম/আরএআর