সিরাজগঞ্জের শাহজাদপুর এবং নাটোরের সিংড়া ও গুরুদাসপুর উপজেলায় বজ্রপাতে চারজনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও চারজন। ঢাকা পোস্টের প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের ব্রজবালা লেদুরপাড়া গ্রামে রোববার (৩০ মে) বিকেলের দিকে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরেক নারী।

নিহতরা হলেন মৃত নজরুল ইসলামের ছেলে সোহেল রানা (৪২) ও আলম মিয়ার ছেলে জাহিদুল ইসলাম (২৫)। আহত নারী হলেন আলম হোসেনের স্ত্রী ফুর্তি খাতুন (২৬)।

কায়েমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসিবুল হক হাসান জানান, বিকেলে বাড়ির অদূরে মাঠে ধান কাটার কাজ করছিলেন তারা। হঠাৎ ঝড় ও বৃষ্টিপাত শুরু হয়। তারা তখন পাশের একটি শ্যালো মেশিনের ঘরে গিয়ে আশ্রয় নেয়। এ সময় বজ্রপাতের আঘাতে ওই ৩ জন গুরুতর আহত হন।

তিনি আরও বলেন, তাদেরকে উদ্ধার করে হাসপাতোলে নেওয়ার পথে সোহেল রানা ও আলম হেসেনের মৃত্যু হয়। আহত ফুর্তি খাতুনকে চিকিৎসার পর তিনি এখন সুস্থ আছেন।

শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিদ মাহমুদ ঢাকা পোস্টকে বলেন, এ ঘটনায় কোনো অভিযোগ না থাকায় থানায় একটি জিডি রেকর্ড করে মৃতদেহ দুটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা ঢাকা পোস্টকে বলেন, এ ঘটনায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবার নগদ ২০ হাজার টাকা করে সহায়তা পাবে।

নাটোর : নাটোরে বজ্রপাতে জালাল উদ্দিন মন্ডল (৪০) ও আলেপ মোল্লা (৬৫) নামে দুইজনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন ৩ জন। রোববার (৩০ মে) বিকেলে জেলার সিংড়া ও গুরুদাসপুরে বজ্রপাতে তাদের মৃত্যু হয়। 

নিহতরা হলেন সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নের পাড়েরা গ্রামের তারা মন্ডলের ছেলে জালাল উদ্দিন মন্ডল ও গুরুদাসপুরের নাজিরপুর ইউনিয়নের গোপিনাথপুর এলাকার মৃত শেরু মোল্লার ছেলের ছেলে আলেপ মোল্লা। 

সিংড়ার চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা জানান, রোববার দুপুরে মিস্ত্রি জালাল উদ্দিন তার দুইজন সহকারীকে নিয়ে চলনবিলের চৌগ্রাম পারুহাড় পাড়ায় কৃষক আরিফুল ইসলামের বৈদ্যুতিক সেচ পাম্পের পাইপ উত্তোলন করতে যান। এ সময় বজ্রপাতে মিস্ত্রি জালাল উদ্দিন মারা যান। আহত হন আরিফুল ইসলাম, ইয়াছিন আলী ও মকবুল হোসেন।

অপরদিকে নাজিরপুর ইউপি চেয়ারম্যান মো. শওকত রানা লাবু বলেন, বিকেল সাড়ে ৩টার দিকে হালকা বৃষ্টির সঙ্গে বজ্রপাত হয়। হঠাৎ বিকট বজ্রপাতের শব্দে বৃদ্ধ আলেপ মোল্লা মাটিতে পড়ে যান। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

শুভ কুমার ঘোষ ও তাপস কুমার/এমএসআর