ফেনীর সোনাগাজীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় বেলায়েত হোসেন বেলাল (৪২) নামে এক কৃষক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন তার ভাই মো. মাসুদ (৩৫)। সোমবার (৩১ মে) ভোর ৫টার দিকে উপজেলার চরদরবেশ ইউনিয়নের হাদা ব্যাপারী দোকান এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নিহতের ভাই ননা মিয়া ১০ জনকে আসামি করে সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করেছেন। পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে সাতজনকে গ্রেফতার করেছেন। 

গ্রেফতাররা হলেন- আবদুল শুক্কর (৭০), তার ছেলে আবুল হাসেম (৪৫), ভাই আবদুল মালেক (৭৫), জামাই নিজাম উদ্দিন (৪২), নাতি মিন্টু (২৫), বাহার উল্যাহ (৩০) ও শেখ ফরিদ (২৫)। 

পুলিশ, এলাকাবাসী ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, হাদা ব্যাপারী দোকান এলাকার আবদুল শুক্কর গংদের সঙ্গে প্রতিবেশী বেলায়েত হোসেন বেলাল গংদের দীর্ঘ দিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। পূর্ব বিরোধের জেরে আবদুল শুক্করের ছেলে আবুল হাসেমের সঙ্গে বেলায়েত হোসেন বেলালের ভাই ননা মিয়ার রোববার সন্ধ্যায় হাতাহাতি হয়।

সোমবার ভোর ৫টার দিকে বেলায়েত হোসেনও তার ভাই মাসুদ তাদের বাড়ির পাশে মহিষের দুধ সংগ্রহ করতে গেলে আবুল হাসেমের নেতৃত্বে তার আত্মীয়স্বজনরা বেলাল ও মাসুদের ওপর হামলা করে। তাদের কুপিয়ে ও পিটিয়ে মারাত্মক আহত করে। তাদের স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। ফেনী জেনারেল হাসপাতালে নিলে বেলায়েত হোসেন মারা যান। তার ভাই মাসুদ গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ভোরে সংঘর্ষে এক কৃষক নিহত হন। এ ঘটনায় নিহতের বড় ভাই মামলা করলে তাৎক্ষণিক অভিযান চালিয়ে সাতজনকে গ্রেফতার করা হয়। 

তিনি আরও বলেন, ৭ মাস আগে জমি নিয়ে বিরোধের জেরে উভয় পরিবারের সংঘর্ষে কম পক্ষে ৬ জন আহত হয়েছিল। উভয় পক্ষের পাল্টাপাল্টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।

হোসাইন আরমান/এসপি