করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সাতক্ষীরা জেলায় আগামী শনিবার (৫ জুন) থেকে এক সপ্তাহ লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ১২টায় জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার (৫ জুন) সকাল ৬টা থেকে সাতদিনের এ লকডাউন শুরু হবে।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল মাহমুদসহ সংশ্লিষ্টরা।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত ঢাকা পোস্টকে বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শনিবার থেকে সাত দিন জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে।

সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল জানান, সাতক্ষীরায় করোনা সংক্রমণ মারাত্মক আকারে বৃদ্ধি পাওয়ায় জেলা করোনা প্রতিরোধ কমিটি একাধিক সভায় মিলিত হয়। আজ (বৃহস্পতিবার) শেষ সভায় কমিটির সদস্যরা সর্বসম্মতিক্রমে জেলাবাসীকে সুরক্ষা দেওয়ার স্বার্থে জেলাকে ৫ জুন থেকে সাতদিনের জন্য প্রথম পর্যায়ে সম্পূর্ণরূপে লকডাউনের আওতায় আনার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সংকটকালীন সময়ে আতঙ্কিত না হয়ে জেলাবাসীকে শান্ত থাকা ও সতর্ক থেকে লকডাউন কার্যক্রমে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এই সাত দিন যেসব মানুষ কষ্ট পাবেন, তারা জীবনের কথা ভেবে, বেঁচে থাকার কথা ভেবে এটিকে মেনে নেবেন। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়ে জানানো হয়েছে। তাদের সম্মতি রয়েছে। জেলার সংসদ সদস্যবর্গ বিষয়টি অবহিত আছেন। নিজেদের সুরক্ষার জন্য সর্বোচ্চ পর্যায়ে লকডাউন বাস্তবায়নের জন্য যা যা করণীয় সবকিছু করা হবে। জেলা প্রশাসন, জেলা পুলিশ ও স্বাস্থ্য বিভাগ একযোগে কাজ করবে।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে গত ২৫ মে (মঙ্গলবার) সীমান্তের জেলা চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছিল। সেটি শেষ হওয়ার পর ১ জুন থেকে সেখানে আবারো ৭ দিনের লকডাউন দেওয়া হয়।

এদিকে আগামীকাল ৪ জুন থেকে খুলনা মহানগরীর তিনটি থানা এলাকায় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ সময় খুলনা সদর, সোনাডাঙ্গা ও খালিশপুর থানা এলাকায় কাঁচাবাজার ও ওষুধের দোকান ছাড়া অন্য সব দোকানপাট বন্ধ থাকবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজশাহীতে জোনভিত্তিক লকডাউন না হলেও জনসাধারণের চলাচল ও গণজমায়েতে কড়াকড়ি আরোপ করেছে জেলা প্রশাসন। সন্ধ্যা ৭টা থেকে রাজশাহী নগর ও জেলার সব ধরনের দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান ও শপিং মল বন্ধ থাকবে।

সংক্রমণ বৃদ্ধি ও সীমান্ত উপজেলা হওয়ায় কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় ছয় দিনের লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। মঙ্গলবার (১ জুন) সকাল থেকে এ লকডাউন কার্যকর হয়েছে। 

আকরামুল ইসলাম/এসপি/এমএএস/জেএস