নওগাঁর নিয়ামতপুরে বিধ্বস্ত হওয়া ভারতীয় বিমানের স্মৃতি ধরে রাখতে প্রতীকী বিমান স্থাপন করা হয়েছে। সম্প্রতি নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়া মোড়ে এ প্রতীকী বিমানটি স্থাপন করা হয়।

স্থানীয় বাসিন্দা খোদাবক্স, সিদ্দিক হোসেন, আব্দুল খালেক, আব্দুর রাজ্জাক, শরিফুল ইসলাম, মিনাসহ অনেকে জানান, ১৯৬৬ সালে ভারতীয় বোয়িং-৭০৭ নামক একটি পণ্যবাহী বিমান নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়ার একটি পুকুরে বিধ্বস্ত হয়। ওই বিমানটিতে বিপুল পরিমাণ সুপারি, চা, একটি ময়নাপাখি, ছয়জন ক্রু এবং একজন
পাইলট ছিল। কিন্তু যান্ত্রিক ক্রটির কারণে বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় বিমানে থাকা সকলে মারা যান। আর ময়না পাখিটি অল্পের জন্য বেঁচে যায়। এরপর স্থানীয় এক ব্যক্তি ময়না পাখিটিকে প্রায় মাস খানেক সেবাযত্ন করার একপর্যায়ে পাখিটিও মারা যায়। তারপর প্রায় ৩০/৩৫ বছর বিমানটি ওই এলাকায় পড়ে ছিল বলে জানিয়েছেন স্থানীয়রা।

বর্তমান সরকার পুরাকীর্তি এবং ঐতিহাসিক স্থান সংরক্ষণের যে উদ্যোগ নিয়েছে তারই ধারাবাহিকতায় নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের নাকইল জাহাজপাড়া মোড়ে প্রতীকী বিমান স্থাপনে প্রকল্প হাতে নেওয়া হয়।

নিয়ামতপুর উপজেলার বাহাদুর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ আবুল কালাম আজাদ বলেন, লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর আওতায় প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে প্রতীকী বিমান স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে যার ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। এছাড়াও ওই মোড়ে টাইলস দিয়ে একটি বসার জায়গা নির্মাণ করা হবে। 

শামীনূর রহমান/আরএআর