‘রক্ষা করি পরিবেশ, গড়ি সোনার বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরায় বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবসটি উদযাপন করা হয়।

শনিবার (০৫ জুন) বিকালে মনপুরা উপজেলা হাজিরহাট ইউনিয়নের জঙ্গালর খাল নামক মেঘনার তীরে বেড়িবাঁধে দুই শতাধিক ফলজ, ঔষধিসহ বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়েছে।

মনপুরায় বিশ্ব পরিবেশ দিবসের এই কর্মসূচি পালনের প্রধান উদ্যোক্তা কলেজশিক্ষার্থী সাবিয়া আক্তার মীম বলেন, প্রতি বছর ঘূর্ণিঝড়-জলচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে যুদ্ধ করে জীবনযাপন করতে হয় আামদের। একটা গাছ প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য কাজ করে থাকে। আমাদের সকলের উচিত বেশি বেশি বৃক্ষরোপণ করা।

আরেক শিক্ষার্থী শাকিল বলেন, জীবনে বাঁচার জন্য আমাদের প্রয়োজন অক্সিজেন, যার জোগান দেয় উদ্ভিদ। তাই জীবনের জন্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই। আমরা উপকূলের মানুষ সব সময় ঝড়ের কবলে পড়ি। এই ঝড় থেকে রক্ষার প্রধান উপায় গাছ।

এ সময় মনপুরা উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন সাবিয়া আক্তার মীম, রাকিব, অন্তুর, শাকিল, আল আমিন, রাসেল প্রমুখ।

এমএসআর