নাটোর পৌর এলাকায় আক্রান্তের হার বেশি হওয়ায় এবং জেলায় কোভিড-১৯ নমুনা পরীক্ষার পরিধি বাড়ায় ভ্রাম্যমাণ বুথে করোনা টেস্টে শহরবাসীকে উৎসাহিত করতে বিনামূল্যে এন্টিজেন টেস্ট শুরু করেছে নাটোর জেলা প্রশাসন।

সোমবার (৭ জুন) দুপুরে শহরের কানাইখালী কেন্দ্রীয় মসজিদ চত্বরে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় স্থাপিত বুথে বিনামূল্যে করোনাভাইরাস নমুনা পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

অনুষ্ঠানে নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. নাদিম সারওয়ার ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি এবং নাটোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

নাটোর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান জানান, রোভার স্কাউটের স্বেচ্ছাসেবক দল আজকের এ ভ্রাম্যমাণ বুথের নমুনা পরীক্ষার কার্যক্রমে সহযোগিতা করছে। আশা করা হচ্ছে, আজ ৩০০ ব্যক্তির নমুনা পরীক্ষা করে ফলাফল প্রদান করা সম্ভব হবে।

সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান বলেন, জেলার সদর হাসপাতাল ও সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিজেন পরীক্ষার মাধ্যমে এবং তিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিনে কোভিড-১৯ নমুনা পরীক্ষা করা হচ্ছে।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ ঢাকা পোস্টকে বলেন, সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি এবং স্বাস্থ্যবিধি অনুসরণে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে কাজ করছে কোভিড-১৯ প্রতিরোধ-সংক্রান্ত জেলা কমিটি। আমরা চাই, জনসাধারণ বেশি করে নমুনা পরীক্ষা করুক এবং তাদের মধ্যে সামাজিক চেতনা তৈরি হোক।

তিনি বলেন, প্রতিদিন অন্তত দুই শতাধিক নমুনা সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে জেলা প্রশাসন। এতে পরবর্তী সময়ে করোনা পরিস্থিতি বুঝে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে।

তাপস কুমার/এনএ