সাবেক এমপি পাপুলের সঙ্গে শাহাদাত হোসেন লিটন

সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুলের পক্ষে হাইকোর্টে রিটকারী স্বেচ্ছাসেবক লীগ নেতা শাহাদাত হোসেন লিটনকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৮ জুন) রাতে রায়পুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক তানভীর হায়দার চৌধুরী রিংকু বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। পদ হারানো লিটন উপজেলার কেরোয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের স্বেচ্ছাসেবক ছিলেন।

দলীয় সূত্র জানায়, লিটন দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছে। এতে উপজেলা কমিটির জরুরি বৈঠকে তাকে দলের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা জানান, লক্ষ্মীপুর-২ আসনে পাপুলের এমপি পদ রক্ষার জন্য সম্প্রতি লিটন ও তার বোন নুরুন্নাহার বেগম হাইকোর্টে রিট করেছিলেন। আসনটি শূন্য ঘোষণাকে অবৈধ এবং পাপুলের এমপি পদ বহাল রাখতে রিটটি করা হয়েছিল। শুনানির পর সোমবার আদালত রিটটি খারিজ করে দেন৷ পাপুলের পক্ষ নেওয়ার কারণেই লিটনকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সংসদ নির্বাচনে পাপুলের প্রস্তাবকারী ছিলেন লিটন। 

উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক তানভীর হায়দার চৌধুরী রিংকু, যুগ্ম-আহবায়ক সালাউদ্দিন আহমেদ বাবু, মুরাদ হোসেন মিয়াজী ও মো. জামাল স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে লিটনকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে শাহাদাত হোসেন লিটন বলেন, অব্যাহতির কাগজ আমি হাতে পাইনি। কী কারণে আমাকে অব্যাহতি দেওয়া হয়েছে, তাও জানানো হয়নি। এমনকি আমাকে শোকজও করা হয়নি।

লক্ষ্মীপুর-২ আসনে ২১ জুন উপ-নির্বাচন হবে ইভিএমে। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন এবং জাতীয় পার্টির শেখ ফায়িজ উল্যা শিপন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কুয়েতে গ্রেফতার পাপুলের সাজা হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল।

হাসান মাহমুদ শাকিল