এ বি এম ফজলুল বারী তারা

জামালপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শেষ জনসভার সঞ্চালক অ্যাডভোকেট এ বি এম ফজলুল বারী তারা (৭৪) মারা গেছেন। মঙ্গলবার (৮ জুন) রাত ১১টা ১০ মিনিটে তিনি মারা যান।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল, জামালপুর ৫ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন ও জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. বাকী বিল্লাহসহ কয়েকটি সামাজিক সংগঠনের নেতারা।

বুধবার পাথালিয়া জামালুল উলুম মাদ্রাসা ময়দানে ফজলুল বারীকে গার্ড অব অনার প্রদান করা হয়। গার্ড অব অনার প্রদান করেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন চিরান। এ সময় তার সঙ্গে ছিলেন, জামালপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার, সুজাত আলী, বীর মুক্তিযোদ্ধা হাফিজুর রহমান বাদশাহ, মোখলেছুর রহমান হীরু, সিদ্দিকুর রহমান ও সামছুজ্জামান সুরুজ আকন্দসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা।

গার্ড অব অনার প্রদান শেষে উপস্থিত মুসুল্লি ও তার স্বজনরা জানাজায় অংশ নেন। জানাজা শেষে জামালপুর পৌর কবরস্থানে ফজলুল বারীকে সমাহিত করা হয়। তিনি এক কন্যা ও সন্তানসহ বহুগুণগ্রাহী রেখে গেছেন।

১৯৭৩ সালের ১২ ফেব্রুয়ারি জামালপুরে গিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন জামালপুর জিলা স্কুল মাঠের জনসভা সঞ্চালনা করেছিলেন এ বি এম ফজলুল বারী তারা। তখন তিনি মহকুমা ছাত্রলীগের সভাপতি ছিলেন। সেটিই ছিল জামালপুরে বঙ্গবন্ধুর শেষ জনসভা। 

ওই জনসভায় শেখ মুজিবুর রহমান ছাড়াও তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, খন্দকার মোশতাক আহমেদ, মিজানুর রহমান চৌধুরী, তোফায়েল আহমেদ, অ্যাড. আব্দুল মান্নান, আব্দুল মালেক, রফিক উদ্দিন ভূইঞাসহ অন্যান্য কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। রাজনৈতিক জীবনে এ বি এম ফজলুল বারী তারা নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। 

মোহাম্মদ আলী/আরএইচ