এক দিন পরেই রাজশাহী বিভাগে করোনা সংক্রমণ হয়েছে দ্বিগুণ। গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা শনাক্ত হয়েছে ৬৬৮ জনের। এ নিয়ে বিভাগে করোনার সংক্রমণ ৪২ হাজার ২৫৫ জনে দাঁড়াল।

এর আগে শনিবার (১২ জুন) ২৪ ঘণ্টায় বিভাগে করোনা ধরা পড়ে ৩৪৫ জনের। সাত দিনের মধ্যে ওই দিনই সর্বনিম্ন সংক্রমণ ছিলো এটি। ওই দিন করোনার হটস্পট রাজশাহী জেলায় সংক্রমণ শনাক্ত ধরা পড়ে ১৯৫ জনের। এক দিন পরই তা গিয়ে দাঁড়াল ৩৬৮ জনে।

এক দিনে বিভাগে করোনায় প্রাণ হারিয়েছেন ৬ জন। এদিন রাজশাহীতে প্রাণহানির খবর নেই। তবে দুজন করে নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জে এবং একজন করে জয়পুরহাট ও সিরাজগঞ্জে প্রাণ হারিয়েছেন করোনায়। এ নিয়ে বিভাগে প্রাণহানি দাঁড়াল ৬৪৬ জনে।

এর আগে ১১ জুন বিভাগে করোনা ধরা পড়ে ৬৮২ জনের। ওই দিন ১৯৫ জনের করোনা শনাক্ত হয় রাজশাহী জেলায়। ১০ জুন বিভাগে করোনা ধরা পড়ে ৮১৫ জনের। এটিই সাত দিনের মধ্যে সংক্রমণ শনাক্তের সর্বোচ্চ রেকর্ড। ওই দিন রাজশাহীতেও করোনা ধরা পড়ে সর্বোচ্চ ৩৫৩ জনের।

অন্যদিকে, গত ৯ জুন বিভাগে ৬৪১ জনের করোনা শনাক্ত হয়। ওই দিনও রাজশাহীতে ৩৫৩ জনের করোনা ধরা পড়ে। এছাড়া ৮ জুন বিভাগে ৬৭৩ এবং রাজশাহীতে ২৯৯, ৭ জুন বিভাগে ৬০৭ ও রাজশাহীতে ২৭০,  ৬ জুন বিভাগে ৫০২ এবং রাজশাহীতে ২২২ এবং ৫ জুন বিভাগে ২৮৮ জন এবং রাজশাহী জেলায় ১৩৩ জনের করোনা শনাক্ত হয়।

এদিতে, গত সাত দিনে রাজশাহী বিভাগে ৬১ জনের প্রাণ গেছে করোনায়। এর মধ্যে রাজশাহী জেলায় প্রাণ হারিয়েছেন ২৫ জন। ৫ জুন বিভাগে সর্বোচ্চ ১১ জন মারা যান। ওই দিন রাজশাহীতে তিনজনের প্রাণ নেয় করোনা।

১১ জুন বিভাগে করোনায় মারা গেছেন ১০ জন। ওই দিন রাজশাহীতে করোনায় প্রাণ হারান ৫ জন। এছাড়া ১২ জুন বিভাগে ৭ জন মারা গেছেন করোনায়। ওই দিন ৪জন মারা গেছেন রাজশাহীতে। ৮ জুন রাজশাহীতে প্রাণ হারিয়েছে ৪ জন। ওই দিন বিভাগে করোনায় প্রাণ গেছে সাতজনের।

এদিকে, বিভাগীয় স্বাস্থ্য দফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নাসিমা আক্তার রোববার (১৩ জুন) জানান, ২৪ ঘণ্টায় বিভাগজুড়ে যে ৬৬৮ জনের করোনা ধরা পড়েছে তার মধ্যে রাজশাহীর ৩৬৮, নাটোরে ৬৬,  চাঁপাইনবাবগঞ্জে ৫৭, জয়পুরহাটে ৫৭, নওগাঁয় ৪৮, পাবনায় ২৯, বগুড়ায় ২৩ এবং সিরাজগঞ্জে ২০ জনের করোনা ধরা পড়েছে।

এ পর্যন্ত বিভাগজুড়ে আট জেলায় যে ৬৪৬ জন করোনায় মারা গেছেন তার মধ্যে সর্বোচ্চ ৩২৫ জন প্রাণ হারিয়েছেন বগুড়ায়। এছাড়া রাজশাহীতে ১০৭ জন, চাঁপাইনবাবগঞ্জে ৬৮, নওগাঁয় ৫১, নাটোরে ৩২, সিরাজগঞ্জে ২৬, পাবনায় ২২ এবং জয়পুরহাটে ১৫ জন প্রাণ হারিয়েছেন করোনায়। 

এ পর্যন্ত বিভাগে করোনা নিয়ে হাসপাতালে এসেছেন ৪ হাজার ৩৩৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩ জন। এ পর্যন্ত বিভাগে করোনাজয় করেছেন ৩৩ হাজার ৬৫৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪১ জন।

ফেরদৌস সিদ্দিকী/এমএসআর