ইসলামি বক্তা আবু ত্ব-হার সন্ধান দাবি করেছেন কণ্ঠশিল্পী আসিফ আকবর

আট দিন ধরে নিখোঁজ থাকা ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের সন্ধান দাবি করেছেন দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর। বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৭টা ৪৫ মিনিটে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে  আবু ত্ব-হার সন্ধান চেয়ে আবেগঘন এক স্ট্যাটাস দেন এই সংগীতশিল্পী।

এর আগে আবু ত্ব-হার সন্ধান দাবি করে পোস্ট দিয়েছিলেন জাতীয় দলের ক্রিকেটার সোহরাওয়ার্দী শুভ। মঙ্গলবার (৮ জুন) তিন সঙ্গীসহ আবু ত্ব-হা মুহাম্মদ আদনান রংপুর থেকে ভাড়া করা একটি প্রাইভেটকারে ঢাকার উদ্দেশে রওনা দেন।

ওই দিন রাত আড়াইটার দিকে গাবতলী এলাকা থেকে তারা নিখোঁজ হন। নিখোঁজের সময় আদনানের সঙ্গে আব্দুল মুকিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দিন ফয়েজ ছিলেন। এখন পর্যন্ত তাদের কারোরই সন্ধান পাওয়া যায়নি।

এদিকে ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের নিখোঁজ হওয়ার ঘটনায় কণ্ঠশিল্পী তার অফিসিয়াল ফেসবুক পেজে লিখেছেন,
‘আবু ত্বহা মুহাম্মদ আদনান সাহেবকে আমি চিনি না। কখনও উনার নাম শুনিনি, এটা হয়তো আমার অজ্ঞতা। নিউজে দেখলাম তিনি একজন মেধাবী তরুণ ক্রিকেটার ছিলেন। আগে গিটারও বাজাতেন টুকটাক।’

‘এক সময় ইসলামের পথে নিজেকে উজাড় করে দিয়ে একজন তরুণ ইসলামি বক্তা হয়ে উঠেন। কয়েকদিন ধরে তিনি নিখোঁজ। মিডিয়ায় আদনান সাহেবের স্ত্রীর বক্তব্য শুনে মনটা খুব খারাপ হয়ে গেল। একজন স্ত্রী হিসেবে তার স্বামীর সন্ধান চান তিনি। আদনান সাহেব রাষ্ট্রবিরোধী কোনো কাজ করে থাকলে সেটারও বিচার চান। প্রয়োজনে দেশ ছেড়ে চলে যাওয়ার কথাও বলেছেন তিনি।’

‌‘জন্ম থেকে এসব দেখেই যাচ্ছি শুধু। আমার আর বাংলাদেশের বয়স সমান। মানুষ হারিয়ে যাওয়া অনেক কষ্টের। একটা স্বাধীন দেশে এ ধরনের অনিয়ম মানা খুবই কষ্টকর। মাঝেমধ্যে নিজেও ভাবী কখন যে উধাও হয়ে যাই। একটা সাধারণ গৃহপালিত প্রাণী হারিয়ে গেলেও অনেক এলোমেলো হয়ে যায় মন।’

কণ্ঠশিল্পী আসিফ আকবরের স্ট্যাটাস

তিনি স্ট্যাটাসে আরও উল্লেখ করেন, ‘সেখানে মানুষ হারিয়ে গেলে পরিবারের যন্ত্রণা কী হতে পারে সেটা সহজেই অনুমেয়। আধুনিক প্রযুক্তির যুগে এ ধরনের নিখোঁজ হওয়া ভিকটিমদের ব্যাপারে দেশের আইনশৃঙ্খলা বাহিনী যথেষ্ট স্মার্ট। আশা করি প্রশাসন আবু ত্বহা মুহাম্মদ আদনানের সন্ধান পাবে এবং তিনিও তার পরিবারে কাছে ফিরে যেতে পারবেন।’

আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের বাড়ি নগরীর সেন্ট্রাল রোডের আহলে হাদিস মসজিদের পাশে। একই সড়কের পার্শ্ববর্তী জুম্মাপাড়া এলাকার বাসিন্দা ক্রিকেটার সোহরাওয়ার্দী শুভ। রংপুরের ক্রিকেট অঙ্গনে ভালো খেলোয়াড় হিসেবে পরিচিতি থাকায় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে ডাক পেয়েছিলেন আদনান।

একসময় দুর্দান্ত ক্রিকেট খেলতেন ত্ব-হা আদনান। রংপুরের ক্রিকেটপাড়ায় ভালো খেলোয়াড় হিসেবেও বেশ ডাকনাম ছিল তার। ওই সময়টা ক্রিকেটই ছিল আদনানের ধ্যান-জ্ঞান। কিন্তু উচ্চ মাধ্যমিক পাস করার পর কারমাইকেল কলেজে অনার্সে অধ্যয়নরত অবস্থায় পরিবর্তন আসে তার মধ্যে। দর্শন বিষয়ে পড়ালেখা করলেও ধীরে ধীরে ঝুঁকে পড়েন ধর্মচর্চায়।

ক্রিকেটকে বিসর্জন দেওয়া আদনান ছোটবেলায় ভালো গিটার বাজাতেন। ডানপিটে স্বভাবের হলেও এলাকার সবার কাছে প্রিয় ছিলেন। ছেলেবেলা থেকেই ধর্মীয় বিষয়ে জানার বেশি আগ্রহ ছিল তার মধ্যে।

৩১ বছর বয়সী আদনানের প্রকৃত নাম মো. আফছানুল আদনান ত্ব-হা। তবে ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলের বদৌলতে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নামেই সবার কাছে পরিচিত তিনি। বিয়ের পর স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে নগরীর শালবন এলাকার চেয়ারম্যানের গলিতে একটি ভাড়াবাসায় বসবাস করতেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১০ জুন) বিকেল ৪টার দিকে তিন সঙ্গীসহ আবু ত্ব-হা মুহাম্মদ আদনান রংপুর থেকে ভাড়া করা একটি প্রাইভেটকারে ঢাকার সাভারের উদ্দেশে রওনা দেন। ওই দিন রাত আড়াইটার দিক থেকে তারা নিখোঁজ হন। নিখোঁজের সময় আদনানের সঙ্গে আরও তিনজন ছিলেন। এখন পর্যন্ত তাদের কারোরই সন্ধান পাওয়া যায়নি।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর