পদ্মা সেতুর কাজে নিয়োজিত চীনা প্রকৌশলীর নিখোঁজের ৭ দিনেও সন্ধান মেলেনি তার। বাংলাদেশ সেনাবাহিনী, নৌ পুলিশ, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস নিখোঁজ উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। নিখোঁজ প্রকৌশলীর সন্ধান না পাওয়ার বিষয়ে সোমবার (২৮ জুন) দুপুরে ঢাকা পোস্টকে নিশ্চত করেছে বাংলাদেশ সেনাবাহিনী ও কোস্টগার্ড।

গত ২২ জুন রাত সাড়ে ৮টার দিকে পদ্মা সেতু প্রকল্পের নির্মাণাধীন বৈদ্যুতিক খুঁটি-১৩ থেকে নদীতে পড়ে নিখোঁজ হন চীনা প্রকৌশলী জিয়াওয়ের (২৫)। তিনি চায়নিজ এমবিইসি-০৪-এর অধীনে ছিলেন।

পদ্মা সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ নিখোঁজ প্রকৌশলীর সন্ধানে ২ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন এবং লিফলেট বিতরণ করেন।

মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) সিরাজুল কবীর বলেন, পদ্মা সেতু এলাকার নদীতে ১০ থেকে ১২ কিলোমিটার খুঁজে প্রকৌশলীকে উদ্ধার করা সম্ভব হয়নি। মাইকিং করা হয়েছে, নদীর পার্শ্ববর্তী সব থানাকে এ বিষয়ে তথ্য পাঠানো হয়েছে।

তিনি বলেন, শিমুলিয়া ৩ নম্বর ফেরিঘাট বরাবর মাঝনদীতে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের বৈদ্যুতিক টাওয়ার নির্মাণকাজে ওই প্রকৌশলী নিয়োজিত ছিলেন। সেতু-সংশ্লিষ্টদের কাছ থেকে তার নিখোঁজের খবর পেয়ে ১ ঘণ্টা পর থেকে এখনো আমাদের উদ্ধার অভিযান চলছে।

এ ব্যাপারে মাওয়া কোস্টগার্ডের কম্পোজিট কমান্ডার বজলুর রশিদ ঢাকা পোস্টকে বলেন, আমরা আমাদের নিয়োমিত টহলের পাশাপাশি ওই প্রকৌশলীকে খোঁজার কাজও অব্যাহত রেখেছি।

পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণকাজে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর ২৭ নং ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল আফজাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, নিখোঁজ প্রকৌশলীকে এখনো পাওয়া যায়নি। খোঁজখুজি অব্যাহত আছে। দেশের ভাবমূর্তির কথা চিন্তা করে নিরলসভাবে তার খোঁজ করা হচ্ছে।

ব.ম শামীম/এনএ