সরকার ঘোষিত সাতদিনের কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে ময়মনসিংহ জেলা প্রশাসন। বৃহস্পতিবার (০১ জুলাই) প্রথম দিন সকাল ৬টা থেকেই নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অবস্থান নিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। সঙ্গে রয়েছেন সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব ও পুলিশ সদস্যরা। আর এতে পাল্টে গেছে সড়কের নিত্যদিনের চিত্র।

সকাল থেকে নগরীর চরপাড়া, গাঙ্গিনারপাড়, টাউন হল মোড়সহ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, সড়কগুলোতে নেই যানবাহন ও মানুষের চাপ। কয়েকটি রিকশা ও অটোরিকশা ছাড়া তেমন কিছু চোখে পড়েনি সড়কে। নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে বের হওয়া ব্যক্তিগত যানবাহন থামিয়ে কারণ দর্শানো হচ্ছে। জরুরি প্রয়োজন দেখাতে পারলেই তাদের ছাড়া হচ্ছে। আর উপযুক্ত কারণ না দেখাতে পারলে গুনতে হচ্ছে জরিমানা। এদিকে বন্ধ রয়েছে সব ধরনের দোকানপাটও। 

জেলা প্রশাসন সূত্র জানায়, লকডাউন বাস্তবায়নে জেলায় ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫ প্লাটুন সেনাবাহিনী, ২ প্লাটুন বিজিবি ছাড়াও র‍্যাব, পুলিশ, আনসার এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা টহল দিচ্ছেন। বিধিনিষেধ বাস্তবায়নে সার্বক্ষণিক মাঠে রয়েছেন তারা। এছাড়াও বিধিনিষেধ মানাতে মাইকিং করে মানুষকে সচেতনও করা হচ্ছে। 

সূত্রটি আরও জানায়, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত জেলায় ২১০টি মামলায় ১ লাখ ৬২ হাজার ৬৯০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।       

এদিকে বিধিনিষেধের বাস্তবায়ন দেখতে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। এ সময় সরকারের নির্দেশনা বাস্তবায়নে সর্বোচ্চ প্রস্তুতির কথা জানিয়ে জেলা প্রশাসক বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকারি যে বিধিনিষেধ রয়েছে তা ময়মনসিংহ জেলায় কঠোরভাবেই প্রতিপালন করা হচ্ছে। এর মাধ্যমে জেলায় করোনার যে সংক্রমণ রয়েছে সেটি কমাতে সক্ষম হবো বলে আশা করি। এজন্য সাধারণ মানুষকে সচেতন করতে হবে। ধৈর্য ধরে ঘরে অবস্থান করতে হবে। 

উবায়দুল হক/আরএআর