ইশতিয়াক আহমেদ জয়সহ অক্সিজেন ব্যাংকের সদস্যরা

করোনা সংক্রমণ প্রতিরোধে মাঠপর্যায়ে কাজ করছেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য ইশতিয়াক আহমেদ জয়। এর আগে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে চিকিৎসাসেবা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ হাসপাতাল করেছিলেন তিনি।

এবার যে মুহূর্তে অক্সিজেন সংকটে দেশে মানুষের মৃত্যু হচ্ছে সেই সময়ে ‘অক্সিজেন ব্যাংক’ এর উদ্যোগ নেন ইশতিয়াক আহমেদ জয়। বৃহস্পতিবার (১ জুলাই) সন্ধ্যায় এ অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অবসরপ্রাপ্ত) ফোরকান আহমেদ।

ব্র্যান্ডিং কক্সবাজারের উদ্যোগে এই অক্সিজেন ব্যাংকে ১৬ জন মাঠপর্যায়ের কর্মী রয়েছেন। যারা কক্সবাজার পৌরসভার ১২ ওয়ার্ড ঘুরে বেড়াবে। যদি কোনো করোনা রোগীর অক্সিজেন প্রয়োজন হয় তাহলে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে বিনামূল্যে তা সরবরাহ করবেন। আর মাঠকর্মীদের পরামর্শ দিতে ২৪ ঘণ্টা নিয়োজিত থাকবে চারজন চিকিৎসক। ব্যাংকটিতে কিছু অক্সিজেন সিলিন্ডার মজুত রয়েছে।

উদ্বোধনকালে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অবসরপ্রাপ্ত) ফোরকান আহমেদ বলেন, যারা করোনায় আক্রান্ত মানুষ তাদের জন্য বিশাল সুখবর অক্সিজেন ব্যাংক। যেখানে দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেনের অভাবে মানুষের মৃত্যু হচ্ছে, সেখানে বিনামূল্য অক্সিজেন পাবে কক্সবাজারবাসী।

অক্সিজেন ব্যাংকের অন্যতম সহযোগী কক্সবাজার রিপোর্টার্স ইউনিটির সভাপতি এইচএম নজরুল ইসলাম বলেন, এর আগেও ভ্রাম্যমাণ হাসপাতালের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে সেবা দিয়েছেন ছাত্রনেতা ইশতিয়াক আহমেদ জয়। তার নতুন উদ্যোগ ‌‘অক্সিজেন ব্যাংক’ও সাধারণ মানুষের কাছে পৌঁছাবে।

অক্সিজেন ব্যাংক ও ব্র্যান্ডিং কক্সবাজারের প্রধান নির্বাহী ইশতিয়াক আহমেদ জয় ঢাকা পোস্টকে বলেন, দেশে বর্তমান করোনায় আক্রান্তদের সব চেয়ে বড় সংকট অক্সিজেন। আর এর চাহিদা খুবই অপ্রতুল। অসহায় দুস্থ মানুষ তো অর্থের অভাবে পায় না। তাদের জন্য চালু করেছি বিনামূল্যের ‘অক্সিজেন ব্যাংক’।

তিনি আরও বলেন, যদি কোনো ব্যক্তি বা ব্যবসায়ী এ কাজে সম্পৃক্ত হতে চান তাহলে নিজ উদ্যোগে এ ব্যাংকে কাজ করতে পারবেন তিনি। যতদিন পর্যন্ত এ সংকট থাকবে ততদিন আমরা চলমান রাখব এ সেবা।

মুুহিবুল্লাহ মুহিব/এমএসআর