গত ২৪ ঘণ্টায় নওগাঁয় অদৃশ্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৫ জন। শুক্রবার (০২ জুলাই) দুপুরে জেলা ডিপুটি সিভিল সার্জন ডা. মঞ্জুর এ মোর্শেদ ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মৃত তিনজনের মধ্যে বদলগাছীর দুজন এবং সদর উপজেলার একজন রয়েছে। 
 
নওগাঁর সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ ঢাকা পোস্টকে বলেন, গত ২৪ ঘণ্টায় ২০৫ নমুনার বিপরীতে নতুন করে ৪৯ জন আক্রান্ত হয়েছেন। যা শনাক্ত বিবেচনায় ২৩ দশমিক ৯০ শতাংশ। নতুন ৪৯ জনের করোনা শনাক্ত হওয়ায় জেলায় মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৬৪৯ জন।

তিনি আরও জানান, আরটিপিসিআর থেকে ১১৮ জনের নমুনার বিপরীতে ২১ জন এবং র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ৮৭ নমুনার বিপরীতে ২৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। 

এদের মধ্যে নওগাঁ সদরে ২১ জন, মান্দায় চারজন, নিয়ামতপুরে দুজন, পোরশায় চারজন, সাপাহারে তিনজন, পত্নীতলায় চারজন, ধামুরহাটে একজন, মহাদেবপুরে আটজন, বদলগাছীতে দুজন, রানীনগরে দুজন এবং আত্রাইয়ে একজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। জেলায় নতুন করে ৩৯ জন করোনা মুক্ত হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ২৭৯ জন। 

এদিকে সরকার ঘোষিত এক সপ্তাহের কঠোর লকডাউন কার্যকর করতে মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি। জেলার ১১টি উপজেলায় সেনাবাহিনীর পাঁচটি এবং বর্ডার গার্ড বাংলাদশের (বিজিবি) আটটি টিম মোতায়েন আছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলাতে পুলিশের তল্লাশি চৌকি বসানো হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩৪টি নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন।

শামীনূর রহমান/এসপি