ভোলায় এক দিনের ব্যবধানে করোনার শনাক্তের হার দ্বিগুণ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ৫০ জনের নমুনা পরীক্ষায় আরও ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে, যেখানে এক দিন আগে ৪৪ জনের নমুনায় পরীক্ষায় শনাক্তের শংখ্যা ছিল ১৪।

এ নিয়ে মোট করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২ হাজার ১৪৭ জন। এ ছাড়া সুস্থ হয়েছে ২ হাজার ১২ জন। এ পর্যন্ত জেলায় মৃত্যু হয়েছে ২৬ জন। এ ছাড়া করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে অন্তত ৬০ জন।
বুধবার (৭ জুলাই) সকালে ভোলা সিভিল সার্জনের কার্যালয় সূত্র ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, আক্রান্তদের মধ্যে ১৫ জন ভোলা সদর উপজেলার, দৌলতখান উপজেলার ৫ জন, বোরহানউদ্দিন উপজেলার ৪ জন, লালমোহনের ৪ জন, চরফ্যাশন উপজেলার ১ জন এবং মনপুরা উপজেলার ১ জন। আক্রান্তদের মধ্যে ২০ জন ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন রয়েছে। বাকিরা নিজ নিজ বাড়িতে চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা নিচ্ছেন।

ভোলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. সিরাজ উদ্দিন জানান, ভোলায় বিগত দিনের চেয়ে করোনায় আক্রান্তের হার বৃদ্ধি পাচ্ছে গত এক দিনের ব্যবধানে দিগুণ দাঁড়িয়েছে। করোনা প্রতিরোধে আমাদের সচেতনতার বিকল্প নেই। চিকিৎসায় ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে করোনা ইউনিটে ১০০ বেড প্রস্তুত রয়েছে।

তিনি জানান, করোনা ইউনিটে ৮ জন চিকিৎসক ও ৩২ জন নার্স দায়িত্বরত আছেন। এ ছাড়া আইসিইউ ইউনিটের দায়িত্বরত চিকিৎসক নার্সদের ট্রেনিং সম্পন্ন হয়েছে। করোনায় আক্রান্তে জরুরি রোগীদের প্রাথমিকভাবে সেবা প্রধানের জন্য ৩টি আইসিইউ বেড ও ৩টি হাই ফ্লো ন্যাজোল ক্যানোলা চালু রয়েছে। করোনা সংক্রমণ রোধে জেলাব্যাপী স্বাস্থ্য বিভাগ কাজ করছে বলেও জানান তিনি।

এনএ