কম দামে টিসিবির পণ্য কেনার আশায় ফরিদপুর জিলা স্কুলের সামনে মুজিব সড়কের পাশে বুধবার (০৭ জুলাই) সকালে ভিড় জমিয়েছিলেন নিম্ন আয়ের শতাধিক নারী-পুরুষ। দাঁড়িয়েছিলেন সারিবদ্ধভাবে। কিন্তু টিসিবির পণ্যবাহী গাড়ি না আসায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে বিকেল ৪টার দিকে খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে তাদেরকে। 

জানা গেছে, ফরিদপুরে টিসিবির দুইজন ডিলারের মাধ্যমে এ পণ্য বিক্রি করা হয়। গতকাল মঙ্গলবার (০৬ জুলাই) জিলা স্কুলের সামনে ও গোয়ালচামট পাট গবেষণা কেন্দ্রের সামনে টিসিবির পণ্য বিক্রি করা হয়। সেদিন অনেকে টিসিবির পণ্য কিনতে এসে পাননি। তাদের প্রতিশ্রুতি দিয়ে বলা হয়েছিল বুধবার সকাল ৯টার দিকে আসলে পণ্য পাওয়া যাবে।

টিসিবির পণ্য কিনতে সারিতে দাঁড়িয়ে থাকা আমেনা বেগমের (২৫) সঙ্গে কথা হয় দুপুর ২টার দিকে। তিনি টেফাখোলা মহল্লা থেকে তেল, চিনি ও ডাল কিনতে জিলা স্কুলের সামনে আসেন সকাল ৯টার দিকে। কিন্তু দুপুর ২টা পর্যন্তও গাড়ির দেখা মেলেনি।

ফরিদপুরে টিসিবি পণ্যের একটি প্যাকেজ দেওয়া হচ্ছে ৬২০ টাকায়। যার মধ্যে রয়েছে চার লিটার সোয়াবিন তেল, দুই কেজি চিনি ও দুই কেজি মসুরের ডাল। বাজারের থেকে কম দামে পণ্য পাওয়ায় অল্প আয়ের লোকজন বরাবরই আগ্রহের সঙ্গে টিসিবির পণ্য কেনেন। ফলে ভিড়ও হয় প্রচুর।

ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নের আয়জদ্দিন মাতুব্বরের ডাঙ্গি গ্রাম থেকে টিসিবির পণ্য কিনতে এসেছেন গৃহবধূ লাকী বেগম (২২)। তিনি বলেন, বাজারের থেকে কম দামে কিনতে পাওয়া যায় বলে কিনতে এসেছি। কিন্তু এখনও গাড়ির দেখা পাওয়া যায়নি।

লক্ষ্মীপুর মহল্লার বাসিন্দা নির্মল বাড়ই (৪৮) জানান, সকাল ১০টা থেকে তিনি দাঁড়িয়ে আছেন। গাড়ির কোনো খোঁজ পাচ্ছেন না।

টেপাখোলা এলাকার বাসিন্দা রিকশাচালক আহাদ শেখ (৩৫) জানান, গতকাল এসে তিনি টিসিবির পণ্য কিনতে পারেননি। তার আগেই শেষ হয়ে গেছে। তাকে বলা হয়েছে আজ সকাল ৯টা থেকে এখানে পণ্য বিক্রি হবে।

কমলাপুর মহল্লার বাসিন্দা সাজেদা বেগম জানান, গতকাল দুই ঘণ্টা বসে থেকেও শেষ হয়ে যাওয়ায় তিনি পণ্য কিনতে পারেননি। এজন্য বুধবার সকাল ৮টা থেকে এসে বসে আছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফরিদপুর জিলা স্কুলের সামনে টিসিবির পণ্য কিনতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শতাধিক নারী-পুরুষ দাঁড়িয়ে থাকেন। কিন্তু শেষ পর্যন্ত টিসিবির পণ্যবাহী গাড়ি আসেনি। তাই খালি হাতে তাদের বাড়ি ফিরে যেতে হয়েছে।

এ অঞ্চলে টিসিবির প্রধান কার্যালয় মাদারীপুরে। মাদারীপুর টিসিবির সহকারী পরিচালক মো. কামাল হোসেন বলেন, কোথায় কোন দিন টিসিবির পণ্য বিক্রি করা হবে সেটা নির্ধারণ করে দেন এনডিসি কিংবা উপজেলা নির্বাহী কর্মকর্তা। এ ক্ষেত্রে পরিবেশকদের কোনো কিছু করার থাকে না।

ফরিদপুরে টিসিবি পণ্যের পরিবেশক মো. রাকিব বলেন, গতকাল জিলা স্কুলের সামনে টিসিবির পণ্য বিক্রি করা হয়েছে। আজ বিক্রি করা হয়েছে হেলিপোর্ট মার্কেটের সামনে। এ জায়গা এনডিসি ঠিক করে দিয়েছেন। 

তিনি বলেন, সদরের ইউএনও বলেছেন আগামীকাল বৃহস্পতিবার হেলিপোর্ট মার্কেটে বিক্রি করতে। তিনি (ইউএনও) লোকদের সে কথা বলেও দিয়েছেন। অপরদিকে এনডিসি বলেছেন জিলা স্কুলের সামনে বিক্রি করতে হবে। আমার কোন দিকে যাব বুঝতে পারছি না।

আরএআর