বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করায় চার লঞ্চ মালিককে ৫ হাজার করে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (১৬ জুলাই) দুপুরে মাদারীপুরের শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান এ জরিমানা করেন। 

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঢাকা থেকে শিমুলিয়া- বাংলাবাজার ঘাট হয়ে দক্ষিণাঞ্চলের যাত্রীরা আসতে শুরু করেছেন। সরকারের নির্দেশনা মানাতে ঘাট এলাকায় কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। আজ ধারণ ক্ষমতার বেশি যাত্রী বহন করায় চারটি লঞ্চের মালিককে জরিমানা করা হয়েছে। ঈদুল আজহা পর্যন্ত ঘাট এলাকায় সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত থাকবে। আইন না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ঘাটে যাতে পশুবাহী ট্রাক ও গরু ব্যবসায়ীদের হয়রানি না হতে হয় সে ব্যাপারে সার্বিকভাবে তদারকি করা হচ্ছে।

বিআইডব্লিউটিএর বাংলাবাজার লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, অতিরিক্ত যাত্রী বহনের কারণে এমভি নাফি খান, এমভি আমজাদ, এমভি আলেয়া এবং এমভি আকাশের মালিককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এ নৌরুটে ৮৭টি লঞ্চ চলাচল করছে।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, ঈদুল আজহা উপলক্ষে লকডাউন শিথিল করা হয়েছে। এতে ঢাকা থেকে শিমুলিয়া- বাংলাবাজার ঘাট হয়ে দক্ষিণাঞ্চলের যাত্রীরা আসতে শুরু করেছেন। সরকারের নির্দেশনা মানাতে ঘাট এলাকায় কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। আইন না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

নাজমুল মোড়ল/আরএআর