প্রতিবন্ধী সেই তরুণীকে তার পরিবারের কাছে হস্তান্তর

সারিয়াকান্দিতে যমুনা নদীর তীরবর্তী বাজারে পাওয়া প্রতিবন্ধী সেই তরুণীর খোঁজ পাওয়া গেছে। ওই তরুণীকে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার (২৭ জুলাই) সকালে সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তাকে পরিবারের কাছে হস্তান্তর করেন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া।

প্রতিবন্ধী ওই তরুণীর নাম জুলিয়া (২২)। তিনি ঢাকার উত্তরার ১০নং সেক্টরের মৃত জালাল উদ্দীনের একমাত্র মেয়ে। মেয়েটিকে তার মা জাহানারা বেগমের হাতে তুলে দেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার (২২ জুলাই) সন্ধ্যার দিকে উপজেলার কামালপুর ইউনিয়নের কড়িতলা বাজার এলাকার যমুনা নদীর তীর থেকে তাকে উদ্ধার করা হয়। এরপর তাকে রাখা হয় চন্দনবাইশা ইউনিয়ন আনসারের অধিনায়ক মিলন মিয়ার হেফাজতে। কিন্তু প্রতিবন্ধী হওয়ায় গত কয়েক দিনেও মেয়েটির পরিচয় নিশ্চিত না হওয়া ও অভিভাবকদের সন্ধান না মেলায় তাকে ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তিদের পুনর্বাসনে স্থাপিত সরকারি আশ্রয়কেন্দ্রে পাঠানোর উদ্যোগ নিয়েছিল উপজেলা প্রশাসন।

কামালপুর ইউনিয়ন আনসারের অধিনায়ক মিলন মিয়া বলেন, ওই তরুণী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে যমুনা নদীর তীরবর্তী কড়িতলা বাজারে ঘোরাফেরা করছিলেন। বাজারের লোকজন তাকে ঠিকানা জিজ্ঞাসা করলে ঘুরেফিরে শুধু “উত্তরা” বলতে থাকেন তিনি। এসময় দুজন অচেনা যুবক মেয়েটিকে নিজেদের প্রতিবেশী পরিচয় দিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাদের নাম-পরিচয় জিজ্ঞাসা করলে তারা টালবাহানা শুরু করেন। একপর্যায়ে ছবি তুলতে চাইলে তারা কৌশলে পালিয়ে যান। পরে বিষয়টি সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানো হলে তিনি পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত মেয়েটিকে আমার জিম্মায় দেন। 

উপজেলা নির্বাহী অফিসার রাসেল মিয়া জানান, প্রতিবন্ধী জুলিয়া ঢাকা উত্তরার ১০নং সেক্টরের মৃত জালাল উদ্দীনের একমাত্র মেয়ে। মেয়েটিকে তার মা জাহানারা বেগমের হাতে তুলে দেয়া হয়েছে। তবে কীভাবে সে বগুড়ায় এলো তা পরিবারের লোকজনের জানা নেই।

সাখাওয়াত হোসেন জনি/এমএএস