করোনার কাছে হার মেনে না ফেরার দেশে চলে গেলেন রত্নাগর্ভা মা, বিশিষ্ট শিক্ষাবিদ মযহারুল ইসলামের সহধর্মিণী নূর জাহান মযহার। শনিবার (৩১ জুলাই) সকাল সোয়া ৬টার দিকে ধানমন্ডির গ্রিন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন তার ছেলে সাবেক সংসদ সদস্য ও যুবলীগের সপ্তম কংগ্রেসের আহ্বায়ক চয়ন ইসলাম।

নূরজাহান মযহার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, ফোকলোরবিদ ও প্রাবন্ধিক প্রফেসর মযহারুল ইসলামের সহধর্মিণী এবং সিরাজগঞ্জের শাহজাদপুরের দুই বারের সাবেক সংসদ সদস্য ও যুবলীগের সপ্তম কংগ্রেসের আহ্বায়ক চয়ন ইসলাম ও বিশিষ্ট শিল্পপতি শোভন ইসলাম এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মেরিনা জাহান কবিতার মা।

চয়ন ইসলাম বলেন, আম্মা কিছু দিন ধরে অসুস্থ ছিলেন। গত সপ্তাহে শারীরিক অবস্থা আরও খারাপ হলে ধানমন্ডির গ্রিন লাইফ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার করোনা শনাক্ত হয়। চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে মারা যান তিনি।

তিনি আরও বলেন, আম্মার মরদেহ ঢাকা থেকে সিরাজগঞ্জের শাহজাদপুরে আনা হচ্ছে। বিকেল ৩টায় নূরজাহান স্কুল মাঠে প্রথম জানাজা নামাজ ও বাদ আসর শান্তিপুর নিজ বাসভবনে দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। জানাজা নামাজ শেষে আমাদের পারিবারিক কবরস্থানে আব্বার কবরের পাশেই তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

নুরজাহান মাযহারের মৃত্যুতে বিএনপির শোক

নুরজাহান মাযহার বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়দের শাশুড়ি ছিলেন। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া তার মৃত্যু শোক জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

শোক বার্তায় বিএনপি মহাসচিব বলেন, ‘নুরজাহান মাযহারের ইন্তেকালে আমি গভীর শোক প্রকাশ করছি। আমি মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। একইসঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

শুভ কুমার ঘোষ/এএইচআর/এসপি/এমএইচএস