নিজ হাতে এক বৃদ্ধের শরীরে টিকা পুশ করে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার এনামুল হক। শনিবার (০৭ আগস্ট) দুপুরের দিকে উপজেলার মাড়িয়া ইউনিয়নের সালেহা-ইমারত মেডিকেল সেন্টার টিকাদান কেন্দ্রে তিনি এ কার্যক্রমের উদ্বোধন করেন। 

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রাব্বানী ছাড়াও সেখানে উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ, উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার, মাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আসলাম আলী প্রমুখ উপস্থিত ছিলেন। 

টিকা পুশ করে টিকাদান কর্মসূচির উদ্বোধনের ছবি ও ভিডিও বিকেলে এমপি তার ফেসবুকে পোস্ট দিয়েছেন। তবে প্রশিক্ষণ ছাড়া একজন জনপ্রতিনিধির টিকা পুশ করার ঘটনায় অনেকেই বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন। 

জানা গেছে, ওয়ার্ড পর্যায়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন ছিল আজ। উপজেলার মাড়িয়া ইউনিয়নের সালেহা-ইমারত মেডিকেল সেন্টার টিকাদান কেন্দ্রে স্থানীয় এক বৃদ্ধের শরীরে করোনার টিকা পুশ করেন এমপি এনামুল। পরে সেখানে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টেকনিশিয়ান টিকাকেন্দ্রে আসা অন্যদের শরীরে টিকা পুশ করেন। এই কেন্দ্রে মোট ৬০০ জনকে টিকা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এমপি এনামুল হকের টিকা পুশের বিষয়টি নিশ্চিত করে বাগমারা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা গোলাম রাব্বানী দাবি করেন, এটা দোষের কিছু নয়। চিকিৎসক ও টেকনিশিয়ান সাংসদের পাশে থেকে তাকে নির্দেশনা দিয়েছেন। তাছাড়া টিকাগ্রহণকারী ওই ব্যক্তির কোনো সমস্যা হয়নি।

তবে রাজশাহীর সিভিল সার্জন ডা. মো. কাইয়ুম তালুকদার জানান, প্রশিক্ষিত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ছাড়া কারও টিকা পুশ করা ঠিক না।

এমপির এভাবে টিকা পুশ করার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার। তিনি বলেন, কোনোভাবেই এটি গ্রহণযোগ্য নয়। একজন সচেতন ব্যক্তি হিসেবে এমপির এমন কাজ করা উচিত হয়নি। এটি তারা খতিয়ে দেখবেন। এ ঘটনায় কারও অবহেলা পেলে ব্যবস্থা নেওয়া হবে।

 ফেরদৌস সিদ্দিকী/আরএআর