সারাদেশে শনিবার (০৭ আগস্ট) গণটিকা কার্যক্রম অনুষ্ঠিত হলেও রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম ৪ নং বড়থলি ইউনিয়নে টিকা দেওয়া সম্ভব হয়নি। অবশেষে মঙ্গলবার (১০ আগস্ট) সকালে বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বাস্থ্যকর্মীদের নিয়ে হেলিকপ্টারে করে সেখানে গেলেন। এটিই এই ইউনিয়নে প্রথম কোনো ইউএনওর আগমন।

মঙ্গলবার সকাল ১০টার দিকে কাপ্তাই বিদ্যুৎ উৎপাদন এলাকার হ্যালিপ্যাড থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার রওনা হয়। এ সময় বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমার নেতৃত্বে তিনজন স্বাস্থ্যকর্মী টিকাদান কার্যক্রম পরিচালনার জন্য এই টিমের সঙ্গে যান। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা জানান, ফারুয়া ইউনিয়নে গণটিকার প্রথম ডোজ দেওয়া হলেও দুর্গম হওয়ায় বড়থলি ইউনিয়নে টিকা দেওয়া সম্ভব হয়নি। মঙ্গলবার দুর্গম বড়থলি ইউনিয়নে ৬০০ জনকে এই গণটিকা দেওয়া হবে। টিকাদান কার্যক্রমের পাশাপাশি বিলাইছড়ি স্বাস্থ্য বিভাগ থেকে চিকিৎসাসেবা এবং ইপিআই কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সামগ্রীও আনা হয়েছে।  

বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, বড়থলি ইউনিয়নের মানুষের সুবিধা-অসুবিধা দেখার জন্য ও ইউনিয়নের প্রকল্পসমূহ সরেজমিন পরিদর্শনের জন্য একাধিকবার উদ্যোগ নিয়েও যাওয়া হয়নি। রাঙামাটি জেলা প্রশাসক মহোদয়ের বিশেষ উদ্যোগে গণটিকাদান কার্যক্রম সফল করার জন্য প্রথমবারের মতো এই ইউনিয়নে আসতে পারছি।

মিশু মল্লিক/এসপি