কঠোর বিধিনিষেধ শিথিল করায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে বড় ফেরি চলাচল বন্ধ থাকায় লঞ্চে যাত্রীর চাপ রয়েছে। ঘাটে বর্তমানে ৮৭টি লঞ্চ চলাচল করছে। বাংলাবাজার ঘাট থেকে লঞ্চে চরে যাত্রীরা এপারে আসছেন।

এদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে বড় কোনো ফেরি চলাচল করছে না। এ রুটে সকাল থেকে পাঁচটি ছোট ফেরি চলাচল করছে। ওই সমস্ত ফেরি দিয়ে ভারী কোনো যানবাহন পারাপার করা হচ্ছে না। শুধু ছোট পণ্যবাহী যান ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে।

এ ব্যাপারে শিমুলিয়া ঘাটের নদীবন্দর কর্মকর্তা মো. সোলাইমান ঢাকা পোস্টকে বলেন, ঘাটে ৮৭টি লঞ্চ চলছে। যাত্রীরা লঞ্চযোগে পদ্মা নদী পারাপার হচ্ছে।

মাওয়া ট্রাফিক পুলিশের টিআই জাকির হোসেন ঢাকা পোস্টকে বলেন, প্রায় ৩ ঘণ্টা পর পর ছোট পাঁচটি ফেরি একের পর এক ঘাটে এসে ভিড়ছে। ঘাটে কোনো যাত্রীর চাপ নেই। ফেরিগুলো দিয়ে শুধু ছোট ছোট যানবাহন পারাপার করা হচ্ছে। শতাধিক পণ্যবাহী বড় ট্রাক ঘাটে থাকলেও পারাপার করা হচ্ছে না। ফেরিঘাটে কোনো যাত্রীর চাপ না থাকলেও লঞ্চঘাটে রয়েছে।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক বাণিজ্য ফয়সাল আহামেদ ঢাকা পোস্টকে বলেন, ঘাটে পাঁচটি ফেরি চলছে। ঘাটে ফেরি কম চলায় যানবাহনের চাপ রয়েছে। ফেরি দিয়ে ঘাট থেকে এখনো কোনো ভারী যানবাহন পারাপার করা হয়নি। যাত্রাবাহী বড় বাস পারাপার করা হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, এখনো কোনো বড় বাস ঘাটে আসেনি।

উল্লেখ্য, গত ৯ আগস্ট সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটের দিকে পদ্মা সেতুর ১০ নং পিলারে আঘাত হানে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। এরপর থেকে এই রুটে ফেরিতে ভারী যানাবাহন চলাচল নিষেধ করা হয়েছে।

ব.ম শামীম/এসপি