চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে করোনা রোগীদের ২৪ ঘণ্টা বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান গুলনাহার-কসিম উদ্দিন (জিকে) ফাউন্ডেশন। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন জিকে ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম।

এর আগে করোনার প্রথম ধাপে শিবগঞ্জের দুস্থ রোগীদের কথা চিন্তা করে দুটি অ্যাম্বুলেন্স ক্রয় করে প্রতিষ্ঠানটি। জানা যায়, অ্যাম্বুলেন্স দুটি প্রতিদিন একাধিক করোনাসহ সাধারণ রোগীদেরও শিবগঞ্জ থেকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে পৌঁছে দিচ্ছে।

কোনো রোগীর অবস্থা আরও বেশি খারাপ হলে তাকে ঢাকা পর্যন্তও সেবা দেওয়া হচ্ছে। এমনকি আর্থিকভাবে অসচ্ছল রোগীদের বিনামূল্যে পরিবহনের পাশাপাশি বিনামূল্যে উন্নতমানের চিকিৎসার ব্যবস্থাও করে দিচ্ছে জিকে ফাউন্ডেশন। এছাড়াও করোনাকালের শুরুতে এলাকার ২২ হাজার ও দ্বিতীয় ধাপে ১৮ হাজারসহ মোট ৪০ হাজার পরিবারকে খাবার সহায়তা দিয়েছে প্রতিষ্ঠানটি।

স্বেচ্ছাসেবী এ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা শিবগঞ্জের সন্তান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার সৈয়দ নুরুল ইসলাম। পাঁচ বছর আগে জিকে ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয় শিবগঞ্জের বীর মুক্তিযোদ্ধা কসিম উদ্দিন ও তার স্ত্রী গুলনাহারের নামে।

কসিম উদ্দিনের ছেলে উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শুধু জনপ্রতিনিধি হিসেবে নয়, মানবিক মূল্যবোধ নিয়ে আমৃত্যু মানুষের পাশে থাকতে চাই। মানুষের সেবা করতে ভালো লাগে। করোনাকালে এক দিনের জন্য এলাকার লোকজন থেকে বিচ্ছিন্ন থাকিনি।

তিনি আরও বলেন, গত ঈদের ১০ হাজার মানুষের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণ করা হয়েছে। দিনমজুর, ভিক্ষুক, প্রতিবন্ধী, ভ্যানচালক, পরিবহনশ্রমিক, ফেরিওয়ালা ও চায়ের দোকানিদের দেওয়া হচ্ছে খাদ্য সহায়তা। করোনায় আক্রান্ত রোগীদের মাঝে দুই মাসের সব ধরনের খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

তিনি বলেন, জিকে ফাউন্ডেশনের ২০ জনের একটি টিম রয়েছে যারা সংকটাপন্ন ব্যক্তির খবর পেলেই প্রয়োজনীয় সহায়তা নিয়ে তাদের বাড়িতে ছুটে যান। আবার অনেক করোনা আক্রান্ত রোগীর বাসায় রাতের আঁধারেও যেকোনো ধরনের সহায়তা নিয়ে একটি টিম চলে যায়।

জাহাঙ্গীর আলম/এমএসআর