নোয়াখালীতে গত দেড় মাসের মধ্যে রোববারে করোনা শনাক্তের হার সর্বনিম্ন ছিল। এদিন জেলার তিনটি কেন্দ্রে ৫৮৪টি নমুনা পরীক্ষা করে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা শনাক্তের হার ১৭ দশমিক ১২ শতাংশ।

এর আগে সর্বনিম্ন শনাক্তের হার ছিল ১২ আগস্ট ২৬ দশমিক ২৪ শতাংশ। ওই দিন ৪৪২ জনের নমুনা পরীক্ষা করে ১১৬ জনের করোনা শনাক্ত হয়েছিল। এরপর ১ মাস ১৯ দিনে জেলায় সংক্রমণের হার ছিল ২৮-৩৩ শতাংশের মধ্যে।

সোমবার (১৬ আগস্ট) সকালে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন নোয়াখালীর সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার। তিনি জানান, নোয়াখালীর ল্যাবে ৫৮৪টি নমুনা পরীক্ষা করে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নোয়াখালী সদরে ১৩ জন, সুবর্ণচরে ছয়জন, বেগমগঞ্জে ১৫ জন, সোনাইমুড়ীতে ১৩ জন,  চাটখিলে ১৭ জন, সেনবাগে ১৪ জন, কোম্পানীগঞ্জে ১০ জন এবং কবিরহাটে ১২ জন রয়েছেন।

এ নিয়ে নোয়াখালীতে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৬৮ জন। যার মধ্যে সদরের ৬ হাজার ৩০৯ জন আর বিভিন্ন উপজেলার ১২ হাজার ৫৫৯ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া একজনসহ করোনায় নোয়াখালীতে মোট মৃত্যু হয়েছে ২১৪ জনের। যার মধ্যে সদরের ৩৭ জন আর বিভিন্ন উপজেলার ১৭৭ জন।

হাসিব আল আমিন/এসপি