মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় তিনজন এবং উপসর্গ  নিয়ে একজন মারা গেছেন। এ সময়ে ৫২১টি নমুনা পরীক্ষা করে নতুন ৮৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ১২ শতাংশ।

মঙ্গলবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে জেলার সিভিল সার্জন কার্যালয় এবং কোভিড ডেডিকেটেড হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. কাজী একেএম রাসেল বলেন, গত ২৪ ঘণ্টায় কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন চারজন। এদের মধ্যে করোনায় তিনজন এবং উপসর্গে একজন মারা গেছেন। কোভিড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মোট মারা গেছেন ২৯৯ জন। এদের মধ্যে করোনায় ৮৬ জন এবং উপসর্গ নিয়ে ২১৩ জন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত ৮৪ জনের মধ্যে সিংগাইরে ৩৬ জন, মানিকগঞ্জ সদরে ৩৪ জন, হরিরামপুরে ছয়জন, শিবালয়ে তিনজন, সাটুরিয়ায় দুইজন, দৌলতপুরে দুইজন এবং ঘিওর উপজেলায় একজন রয়েছে। জেলায় এ পর্যন্ত ৩৮ হাজার ৯৩৬টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৭ হাজার ৫২৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৭৪ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ১২০ জন।

জেলার করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বলেন, চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ে জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যু সংখ্যা বেড়ে যায়। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে মানিকগঞ্জ ২৫০ শয্যা জেলা হাসপাতালকে কোভিড ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করা হয়।

তিনি আরও বলেন, গত দুই-তিন দিন ধরে জেলায় করোনা সংক্রমণের হার কমেছে। সবাই স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা অবশ্যই করোনার সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হব। এ জন্য সবাইকে মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি।

সোহেল হোসেন/এসপি