দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে সাতকানিয়ায় করোনায় আক্রান্ত রোগীদর নানাভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে ‘আমরা ছমদরপাড়াবাসী’। সামাজিক এই সংগঠন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তির পাশেও দাঁড়িয়ে দাফন-কাফনে কার্যক্রম সম্পন্ন করছে। যে কারণে সবার কাছে মানবসেবক হিসেবে সমাদৃত হয়েছেন এ সংগঠনের সদস্যরা।

কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের পাশে দাঁড়াতে দেশের প্রত্যন্ত অঞ্চলে স্লোগানবিহীন কিছু যুবক ও প্রবীণ এগিয়ে এসেছেন আক্রান্তদের সেবা দেওয়ার মানসে। যার আত্মপ্রকাশ ‘আমরা ছমদরপাড়াবাসী’ নামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি।

সাতকানিয়া পৌর সদরের ৪ নম্বর ওয়ার্ডের ১৮ জন শিক্ষিত যুবক করোনায় আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন। তারা সবাই বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদ্রাসাপড়ুয়া শিক্ষার্থী। বিশেষ করে করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন সেবা দিয়ে মানুষের নজরে আসে এ সংগঠনটি।

জানা যায়, দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক উন্নয়ন ও সেবামূলক কাজে জড়িত আমরা ছমদরপাড়াবাসী। রোগাক্রান্তদের সেবা দিয়েই তাদের মানবসেবার সূচনা। প্রথম দিকে তারা শ্বাসকষ্টের রোগীকে নেবুলাইজার দিয়ে সেবা দিত। এমন সময় দেশে আসে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তিদের যখন দাফন-কাফন হচ্ছিল না, তখন এ সংগঠনের সদস্যরা করোনা আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফন-কাফনের কাজ শুরু করেন। এরই মধ্যে বেশ কয়েকজন করোনায় মৃত ব্যক্তির দাফন-কাফন সম্পন্ন করেছেন।

বর্তমানে তাদের এ কার্যক্রম পৌরসভার মধ্যে সীমাবদ্ধ। তারা শুধু পুরুষ ব্যক্তির দাফন-কাফন করেন বলে জানান হাফেজ হারুন বিন রশীদ। পরবর্তী সময়ে অবস্থার পরিপ্রেক্ষিতে পুরো উপজেলার পুরুষ ও নারী মৃতের দাফন-কাফনের কাজের পরিধি বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

এদিকে কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিরা যখন শ্বাসকষ্টে ভুগছেন, ঠিক তখনই ‘আমরা ছমদরপাড়াবাসী’ সংগঠনের স্বেচ্ছাসেবক দল বিনামূলে অক্সিজেন সরবরাহের সিদ্ধান্ত নেয়। যেসব রোগীর অক্সিজেন লেভেল নিচে নেমে যাচ্ছে, তাদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করছে তারা। মাঝখানে কয়েক মাস করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও তাদের সেবায় কোনো ধরনের কমতি হয়নি। এভাবেই সংগঠনটি পুরো উপজেলার কোভিড রোগীদের নিশ্বাসের বিশ্বস্ত প্রতিষ্ঠানে পরিণত হয়ে উঠছে।

সংগঠনটি জানায়, চারটি অক্সিজেনের সিলিন্ডার দিয়ে কোভিড রোগীর সেবায় যাত্রা শুরু হয় তাদের। সাতকানিয়া এলাকায় করোনা রোগীর তালিকা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের অক্সিজেন সরবরাহের পরিধিও বাড়তে থাকে। বর্তমানে এ সংগঠন কোভিড রোগী ছাড়াও যেকোনো শ্বাসকষ্টের রোগীদের অক্সিজেন ও নেবুলাইজার সেবা দিয়ে দিয়ে যাচ্ছে। এ পর্যন্ত আমরা ছমদরপাড়াবাসীর পক্ষ থেকে করোনায় আক্রান্তসহ বিভিন্ন ধরনের ৪১ জন রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এর মধ্যে একজন রোগীকেই বিনামূল্যে সরবরাহ করা হয়েছে ৫৭টি অক্সিজেন সিলিন্ডার।

একজন করোনায় আক্রান্তের অক্সিজেন প্রয়োজন হলে তা কোনো সংখ্যায় সীমাবদ্ধ নয়, যতক্ষণ প্রয়োজন হবে, আমাদের সংগঠন তা সরবরাহ দিতে বদ্ধপরিকর। ‘আমরা ছমদরপাড়াবাসী‘ সংগঠনের এ মানবসেবা কার্যক্রম পরিচালনার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

হাফেজ শুয়াইব বিন হাছান, কর্ণধার, আমরা ছমদরপাড়াবাসী

সাইফুদ্দিন নামের এক সেবা গ্রহণকারী এ সংগঠনের বিষয়ে ঢাকা পোস্টকে বলেন, গত বছরের ২৬ জুন আমার মা করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। আমার মায়ের অক্সিজেন লেভেল একেবারে নিচে চলে যায়। অনেক জায়গায় অক্সিজেন খোঁজাখুঁজি করেছি কিন্তু পাইনি। পরে সাতকানিয়ার এক ব্যবসায়ীর কাছ থেকে আমরা ছমদরপাড়াবাসী নামের সংগঠনের নম্বর নিই। যোগাযোগ করার সঙ্গে সঙ্গেই অক্সিজেন নিয়ে তারা হাজির। আমি তাদের কাছে কৃতজ্ঞা।

সাতকানিয়ার প্রেসিডেন্সি স্কুলের প্রধান শিক্ষক শাহাব উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, করোনার কঠিন মুহূর্তে আমরা ছমদরপাড়াবাসী সংগঠনটি আক্রান্ত রোগীদের পাশে দাঁড়িয়ে যে সেবা দিয়ে যাচ্ছে, তা সত্যি প্রশংসনীয়। করোনা রোগীদের অক্সিজেন সেবা কার্যক্রম ইতিমধ্যে সাড়া জাগিয়েছে।

সংগঠনের এ কার্যক্রম পরিচালনা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন হাজী জাফর আলম ও হাফেজ হারুন বিন রশীদ। তারা এ বিষয়ে জানান, রোগীর অভিভাবকরা যখনই আমাদের ফোন দেবেন, তখনই আমার সেবা দিতে প্রস্তুত থাকি।

সংগঠনের কর্ণধার হাফেজ শুয়াইব বিন হাছান ঢাকা পোস্টকে বলেন, একজন করোনায় আক্রান্তের অক্সিজেন প্রয়োজন হলে তা কোনো সংখ্যায় সীমাবদ্ধ নয়, যতক্ষণ প্রয়োজন হবে, আমাদের সংগঠন তা সরবরাহ দিতে বদ্ধপরিকর। ‘আমরা ছমদরপাড়াবাসী‘ সংগঠনের এ মানবসেবা কার্যক্রম পরিচালনার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সিলিন্ডার ও নেবুলাইজার সাতকানিয়া উপজেলার বিভিন্ন দূরদূরান্তের রোগীদের সরবরাহ দিচ্ছি।

এনএ