পটুয়াখালীর কুয়াকাটায় সমুদ্রসৈকতে আবার ভেসে এসেছে ১২ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে কুয়াকাটা সৈকতের ৪ কিলোমিটার পূর্বদিকে ফরেস্ট ক্যাম্প এলাকায় মৃত ডলফিনটি দেখতে পায় জেলেরা।

পরে মৎস্য বিভাগ কর্মকর্তাদের খবর দেন স্থানীয় জেলেরা। জেলে মো. জামাল হোসেন বলেন, বেলা ১১টার দিকে সমুদ্র থেকে ভেসে আসে এই মৃত ডলফিনটি।

আরেক জেলে ছবির আকন বলেন, আমরা অনেক ডলফিন মাছ দেখেছি। এই মাছটি ১২ ফুট লম্বা। মাছটির সম্মুখভাগে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে জেলেদের জালের আঘাতে মাছটির মৃত্যু হয়েছে।

জানা গেছে, এর আগেও বেশ কয়েকটি মৃত ডলফিন ও তিমি সৈকতে ভেসে আসে। তবে কী কারণে এসব মাছের মারা যাচ্ছে সেটা নিশ্চিত করতে পারেনি মৎস্য বিভাগ।

উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, স্থানীয় জেলেরা আমাকে বিষয়টি অবহিত করেছেন। কী কারণে মাছটি মারা গেছে সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে না। ইরাবতী জাতীয় ডলফিনটি জেলেদের জালের আঘাতে মারা যেতে পারে।

আবার অনেক সময় বয়সের কারণে এ জাতীয় ডলফিন মারা যায়। যা পরবর্তীতে সমুদ্রের স্রোত উপকূলে ভেসে আসে। ইতোমধ্যে মাছটিকে বালুচাপা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কাজী সাঈদ/এমএসআর