নোয়াখালীর জেলা শহর মাইজদীতে আওয়ামী লীগের তিন গ্রুপ সভা আহ্বান করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সোমবার (০৬ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলা শহরের সুধারাম মডেল থানাধীন মাইজদী, দত্তেরহাট ও সোনাপুর এলাকায় এ আদেশ জারি থাকবে। 

রোববার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান  ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, একই দিন তিন গ্রুপ কর্মসূচি ঘোষণা করায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এবং জনগণের জানমালের নিরাপত্তায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাইজদী, দত্তেরহাট ও সোনাপুর এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

নোয়াখালীর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সামসুদ্দিন জেহান ঢাকা পোস্টকে বলেন, নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি পূর্ণাঙ্গ করার দাবিতে এমপি একরামুল করিম চৌধুরীর নেতৃত্বে আগামীকাল (৬ সেপ্টেম্বর) জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সমাবেশের ডাক দিয়েছি। আমরা চাই দ্রুত জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হোক।

নোয়াখালী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদ উল্যাহ খান সোহেল ঢাকা পোস্টকে বলেন, আসন্ন নোয়াখালী পৌরসভা নির্বাচন উপলক্ষে নোয়াখালী পৌর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করেছি। এটা আমাদের পূর্বঘোষিত কর্মসূচি। 
 
নোয়াখালী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মাইজদী টাউন হল চত্বরে আগামীকাল (৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় জনসভার ডাক দিয়েছি।

স্থানীয় সূত্র জানায়, রোববার (০৫ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে সোমবারের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে মাইজদী শহরের টাউন হল মোড়ে তিনটি গ্রুপের নেতাকর্মীরা অবস্থান নেন এবং পাল্টাপাল্টি স্লোগান দেন। এ সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদ ইসলাম ঢাকা পোস্টকে বলেন, জেলা শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জনগণের জানমালের নিরাপত্তা এবং শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, কিছু দিন আগে নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি গঠনকে কেন্দ্র করে জেলা আওয়ামী লীগ ও সদর উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে প্রকাশ্যে বিভক্তি দেখা দেয়। সেই থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী, নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্যাহ খান সোহেল ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শিহাব উদ্দিন শাহীনের অনুসারীরা আলাদাভাবে নানা কর্মসূচি পালন করে আসছেন।

হাসিব আল আমিন/আরএআর