ময়মনসিংহে ডাকাতির প্রস্তুতিকালে র‍্যাবের হাতে গ্রেফতার হওয়া জেএমবির চার সদস্যকে দুই দিন করে রিমান্ড দিয়েছেন আদালত। রোববার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আব্দুল হাই এ রিমান্ড মঞ্জুর করেন। 

তারা হলেন, ময়মনসিংহের জুলহাস উদ্দিন কাদেরী ওরফে মেহেদী, মো. আলাল ওরফে ইসহাক, ব্রাহ্মণবাড়িয়ার মোহাম্মদ রোবায়েদ আলম ও রংপুরের মো. আবু আইয়ুব ওরফে খালিদ।

এর আগে র‌্যাব-১৪'র সুবেদার মো. আনোয়ার হোসেন বাদী হয়ে শনিবার (০৪ সেপ্টেম্বর) রাতে কোতোয়ালি মডেল থানায় লিখিত আবেদন করলে পুলিশ সন্ত্রাসবিরোধী আইনে মামলা নথিভুক্ত করে। পরে ওই মামলায় পুলিশ রোববার তাদেরকে আদালতে সোপর্দ করে।  

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ বলেন, মামলা শেষে চার জঙ্গিকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়। পরে প্রত্যেকের দুইদিন করে রিমান্ড মঞ্জুর হয়। 

প্রসঙ্গত, শনিবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে জঙ্গিদের তৎপরতা ও ব্রহ্মপুত্র নদে একটি নৌকায় তাদের অবস্থানের কথা জানতে পেরে র‍্যাব-১৪'র একটি দল নগরীর খাগডহর এলাকায় অভিযান চালান। এসময় র‍্যাবের সঙ্গে গুলিবিনিময়ের ঘটনা ঘটে। 

পরে ঘটনাস্থল থেকে কাছ থেকে ১টি বিদেশি পিস্তল, ১টি ম্যাগজিন, ৩ রাউন্ড গুলি, ৮টি বোমা সদৃশ্য বস্তু, ৪টি ব্যাগ, দরজা ও লক ব্রেকিং সরঞ্জামাদি, একটি মাটির চুলা এবং একটি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়। একইসঙ্গে চারজনকে আটক করে র‍্যাব। 

এরপর দুপুরে র‍্যাব-১৪'র প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন। 

তিনি জানান, জামালপুরের একটি গোপন আস্তানায় বিশেষ প্রশিক্ষণ করে জঙ্গিরা ময়মনসিংহে ব্যাংকসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, স্বর্ণের দোকান টার্গেট করে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল।

উবায়দুল হক/এমএএস