নাটোরের বড়াইগ্রামে শিয়াল ও সাপ হত্যার অভিযোগে ইউপি সদস্যসহ ১১ জনের নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর ওয়াইল্ডলাইফ রেঞ্জার মোহাম্মদ হেলিম রায়হান বাদী হয়ে অভিযোগটি দায়ের করেন।

অভিযুক্তরা হলেন- বড়াইগ্রাম ইউপির ২ নম্বর ওয়ার্ডের সদস্য উপজেলার ইকুড়ী গ্রামের আব্দুল তরফদারের ছেলে আব্দুল হামিদ, আশরাফ আলীর ছেলে জুবায়ের হোসেন, ইকুড়ীরাজাপুর গ্রামের খয়ের উদ্দিনের ছেলে কানু হোসেন, রায়হান আলীর ছেলে সবুজ হোসেন, রবিউল করিমের ছেলে রাতুল হোসেন ও আব্দুর রব এবং অপর ৫ জন অজ্ঞাত।

মোহাম্মদ হেলিম রায়হান তার অভিযোগে জানান, গত শুক্রবার (০৩ সেপ্টেম্বর) দুপুরে ইউপি সদস্য আব্দুল হামিদসহ অভিযুক্তরা চারটি শিয়াল ও একটি দাঁড়াশ সাপ লাঠিপেটা করে হত্যা করে উল্লাস করেন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের নজরে আসে।

পরে মঙ্গলবার সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শনে এর সত্যতা মেলে। যা সম্পূর্ণ অমানবিক ও বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা ৬(১) ও ৩৪(খ) মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ। শিয়াল ও সাপ পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উক্ত বন্যপ্রাণী হত্যা করায় অভিযুক্ত ব্যক্তিগণ পরিবেশের আনুমানিক এক লাখ পঞ্চাশ হাজার টাকার ক্ষতি করেছেন ।

মোহাম্মদ হেলিম রায়হান বলেন, অভিযুক্ত আব্দুল হামিদ এর আগে প্রায় ২০০ শামুকখোল পাখি হত্যা করেন। সে বিষয়ে মুচলেকা দিয়ে ছাড়া পেয়েছিলেন।

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তাপস কুমার/আরএআর