শরীয়তপুরের মাঝিরঘাটে পদ্মা সেতু এড়িয়ে ফেরি চালুর দাবিতে গণ-অনশন শুরু করেছে পদ্মা সেতু রক্ষা কমিটি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে মাঝিরঘাটের পন্টুনে এ অনশন শুরু হয়েছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, পদ্মা সেতুতে আঘাত ও নদীতে তীব্র স্রোতের কারণে গত ১৮ আগস্ট থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। গত ২৬ আগস্ট মাঝিরঘাটে ফেরি চলাচলের জন্য পন্টুন বসানোসহ সব ধরনের কাজ সম্পন্ন করে বিআইডব্লিউটিসি। কিন্তু রাস্তা প্রসস্ত না হওয়ায় এবং নাব্য সংকটের কারণে সেখান থেকে ফেরি চালু করা সম্ভব হয়নি। ফলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রী ও পরিবহন শ্রমিকদের রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া হয়ে রাজধানী ঢাকায় যেতে হচ্ছে। এতে দ্বিগুণের বেশি সময় ব্যয় হচ্ছে। একই সঙ্গে ফেরি পারাপারে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। 

পদ্মা সেতু রক্ষা কমিটির আহ্বায়ক জামাল মাদবার বলেন, আমাদের জাতীয় সম্পদ পদ্মা সেতু। এই সেতু রক্ষার দায়িত্ব আমাদের সকলের। পদ্মা সেতু রক্ষার জন্য ফেরিঘাট জাজিরায় স্থানান্তর করা হয়। কিন্তু এখনো সেটি বাস্তবায়ন হয়নি। আমরা এর আগে সংগঠনের ব্যানারে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছি। আজ থেকে গণ-অনশন শুরু করেছি।  জাজিরায় ফেরিঘাট বাস্তবায়ন না হলে আমরা অনশন থেকে উঠব না। পদ্মা সেতু এড়িয়ে ফেরি চালু করতে হবে।

সংগঠনের সদস্য সচিব পলাশ খান বলেন, আমাদের দাবি একটাই পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলাচল। এটি বাস্তবায়নের জন্য আমরা এই গণ-অনশনের ডাক দিয়েছি। এটি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অনশন চলবে।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর