রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত তিনজনের মৃত্যু হয়েছে। এ সময় বিভাগে নতুন করে ৬৮ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১১৫ জন। শনাক্তের হার ৫ দশমিক ১৪ শতাংশ। 

এর আগের দিন শনিবার (১৮ সেপ্টেম্বর) বিভাগে ৭৭ জনের করোনা শনাক্ত হয়েছিল। ওই দিন একজনের মৃত্যু হয়।

রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, গত ২৪ ঘণ্টায় বিভাগের রংপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলায় একজনের করে মৃত্যু হয়েছে। 

এ সময় বিভাগে ১ হাজার ৩২৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে রংপুরের ১৯, দিনাজপুরের ১৪, ঠাকুরগাঁওয়ের ১২, পঞ্চগড়ের ১২, কুড়িগ্রামের ৭, গাইবান্ধার ২, নীলফামারীর দুইজন শনাক্ত হয়েছেন।

গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২২৪ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ ৩২২ জন মারা গেছেন।

দ্বিতীয় সর্বোচ্চ ২৯১ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলা হিসেবে সবচেয়ে কম ৬৩ জন মারা গেছেন গাইবান্ধায়। এ ছাড়া ঠাকুরগাঁওয়ে ২৪৮ জন, নীলফামারীতে ৮৭ জন, পঞ্চগড়ে ৮০ জন, কুড়িগ্রামে ৬৭ জন ও লালমনিরহাটে ৬৬ জন মারা গেছেন।

এখন পর্যন্ত বিভাগে ২ লাখ ৭২ হাজার ৯০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৪ হাজার ৫৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। বিভাগে সুস্থ হয়েছেন ৫১ হাজার ১০০ জন।

এদিকে রংপুর বিভাগে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ৩৮ লাখের বেশি মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। এ বিভাগের আট জেলায় প্রায় পৌনে ২ কোটি মানুষের বসবাস।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম বলেন, গণটিকাসহ বিভিন্ন বয়সী মানুষকে টিকার আওতায় আনার ফলে সংক্রমণ ও মৃত্যুর হার কমেছে। তবে এখন যেভাবে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে, তা উদ্বেগজনক।

ফরহাদুজ্জামান ফারুক/এনএ