অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশের অভিযোগে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার এক যুবককে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

রোববার (১৯ সেপ্টেম্বর) রাতে বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাব উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক যুবকের নাম আবুল হোসেন (৩২)। তিনি বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের সীমান্তবর্তী বোবারথল দক্ষিণ গান্ধাই গ্রামের মৃত হাসিদ আলীর ছেলে।

ভারতের আসাম রাজ্যের গণমাধ্যম সূত্রে জানা গেছে, আবুল হোসেনসহ তিন বাংলাদেশি যুবক শুক্রবার (১৭ সেপ্টেম্বর) গভীর রাতে আসাম রাজ্যের কমিরগঞ্জ জেলার পাথারকান্দির সোনাতোলা (বড়লেখার বোবারথল) সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। এসময় ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সোনাতোলা ক্যাম্পের সদস্যরা ধাওয়া করে আবুল হোসেনকে আটক করলেও তার সঙ্গী অন্য দুই যুবক পালিয়ে যান। শুক্রবার বিকেলে বিএসএফ তাকে পাথারকান্দি থানায় হস্তান্তর করে।

পাথারকান্দি পুলিশের জিজ্ঞাসাবাদে আবুল জানিয়েছেন, তারা মহিষ পাচার করতে কাঁটাতারের বেড়া কেটে ভারতে প্রবেশ করেছিলেন। হঠাৎ বিএসএফের উপস্থিতি টের পেয়ে তার দুই সঙ্গী আব্দুল হক ও রমজান আলী পালিয়ে গেলেও তিনি ধরা প‌ড়ে যান। পুলিশ তার কাছ থেকে এক‌টি তার কাটার যন্ত্রসহ ধারা‌লো দা ও এক‌টি মুঠোফোন জব্দ ক‌রে‌ছে।

এই বিষয়ে জানতে বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক (সিইও) শাহ আলম সিদ্দিকীর সাথে যোগাযোগ করা হলে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে বিজিবি ৫২ ব্যাটালিয়ান সূত্র জানিয়েছে, রোববার বিকেলে বোবারথল সীমান্তের ১৩৮০ নং পিলারের কাছে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিজিবিকে বিএসএফ জানিয়েছে- আটক বাংলাদেশি যুবককে পাথারকান্দি থানায় সোপর্দ করেছে।

ওমর ফারুক নাঈম/এইচকে