যান্ত্রিক ত্রুটির কারণে পাবনার কাজিরহাট-আরিচা নৌপথের চারটি ফেরির মধ্যে দুটি ফেরি বন্ধ রয়েছে। অন্য দুটি ফেরি দিয়ে ধীর গতিতে চলছে যানবাহন পারাপার। ফলে দুই পাড়ে আটকা পড়েছে প্রায় সাড়ে তিন শতাধিক যানবাহন। তিন কিলোমিটার এলাকা জুড়ে যানজট রয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গত বুধবার (২২ সেপ্টেম্বর) থেকে রো রো ফেরি বেগম রোকেয়া ও ডাম্প ফেরি কপোতি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। রো রো ফেরি বেগম সুফিয়া কামাল ড্যাম্প ফেরি কলমিলতা দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

রাজধানীর উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলার মানুষের দুর্ভোগ লাঘবে এই নৌপথে ফেরি চালু করা হয়। কিন্তু বর্তমান অবস্থার জন্য ঘাটের অব্যবস্থাপনাকেই দায়ী করছেন যাত্রী, চালক ও শ্রমিকেরা। কর্তৃপক্ষ দুটি ফেরি দিয়ে ঘাট সচল রাখার দাবি করলেও কার্যত অচলাবস্থার মধ্যে পড়েছে কাজিরহাট-আরিচা নৌপথ।

সরেজমিনে সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে কাজিরহাট ফেরিঘাটে গিয়ে দেখা গেছে, ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার প্রহর গুনছেন যানবাহন চালকরা। দূরপাল্লার যাত্রীদের গরমে ছটফট করতে দেখা গেছে। এছাড়াও ট্রাকগুলোর পণ্য পচে যাওয়ার আশঙ্কা করছেন চালকরা।

কাজিরহাট ঘাটে কথা হয় চাঁপাইনবাবগঞ্জের মতিয়ার রহমান নামে এক মোটরসাইকেল চালকের সঙ্গে। তিনি বলেন, চার ঘণ্টা ধরে এখানে অবস্থান করছি। ঘাটের লোকজন জানান চালু থাকা ফেরি কাজিরহাট ঘাটে আসতে এক দেড় ঘণ্টা সময় লাগবে। ইতোমধ্যে চার ঘণ্টা পার হলেও আর কোনো ফেরি কাজিরহাট ঘাটে পৌঁছায়নি। সাড়ে ৪ ঘণ্টা অপেক্ষা করার পর কলমিলতা ফেরি বিকেল ৫টায় কাজিরহাট ঘাটে আসে।

ঘাটে অবস্থান করা ট্রাকচালক বাবুল আক্তার জানান, তিনি রাজশাহী থেকে ডাল নিয়ে ঘাটে তিন দিন ধরে আটকা আছেন। তিন দিন ঘাটে অবস্থান করে তিনি চরম কষ্ট ও ক্ষতির মধ্যে পড়েছেন। লোকসান গুনতে হবে কয়েক হাজার টাকা। 

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ঘাট কর্তৃপক্ষ পণ্যবাহী পরিবহনগুলোকে গুরুত্ব দিচ্ছে না। একটি ফেরিতে মাত্র চার/পাঁচটি পণ্যবাহী ট্রাক তোলায় এমন যানজট সৃষ্টি হচ্ছে। ঘাট কর্তৃপক্ষ উদাসীন । এখানে অব্যবস্থাপনার শেষ নেই। 

কাজিরহাট ফেরিঘাটে অবস্থান করা শিক্ষার্থী ফারিহা রহমান জানান, ১৭ কিলোমিটার দীর্ঘ এই নৌপথে দুটি ফেরি দিয়ে দিয়ে যাত্রী ও যানাবহন পারাপার করা হচ্ছে। ফলে যাত্রীদের বিড়ম্বনার মুখে পড়তে হচ্ছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের ভাবা দরকার।

কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বিকল ফেরি দুটি মেরামতের জন্য আরিচা ঘাটে অবস্থান করছে। মেরামত শেষে এগুলো ঘাটে যুক্ত না হওয়া পর্যন্ত এই বিড়ম্বনা কাটবে না। দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের ফেরি এনে এখানে সংযোজনের মাধ্যমে সংকট কাটানোর সম্ভাবনাও আপাতত নেই। 

তিনি আরও বলেন, প্রতিটি ঘাটের নিয়ম অনুযায়ী অ্যাম্বুলেন্স, প্রাইভেটকার ও জরুরিসেবার পরিবহন অগ্রাধিকার ভিত্তিতেই পার করা হয়। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত দুই পাড়ে সাড়ে তিন শতাধিক যানবাহন ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছে। আগামীকাল (২৮ সেপ্টেম্বর) দুপুর নাগাদ একটি ফেরি আমরা ঘাটে পেতে পারি। 

রাকিব হাসনাত/আরএআর