আমেনা বেগম

রংপুরে করোনাভাইরাসের প্রতিষেধক ভ্যাকসিন নিতে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা টিকাপ্রত্যাশীদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। এতে টিকাকেন্দ্রে হুড়োহুড়ি করে ঢুকতে গিয়ে এক বৃদ্ধাসহ পাঁচজন নারী আহত হয়েছেন। তাদের মধ্যে মাথায় আঘাতপ্রাপ্ত আমেনা বেগম নামের এক বৃদ্ধাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে সাড়ে ১১টার দিকে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে টিকা নিতে আসা লোকজনের ভিড়ে এ ঘটনা ঘটে। এতে হুড়োহুড়িতে চাপা পড়ে আহত হন বৃদ্ধা আমেনা বেগমসহ আরজিনা বেগম, মৌসুমী আক্তার, মাহবুবা ও সালেহা বেগম।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল থেকে রোদ-বৃষ্টি উপক্ষো করে টিকা নিতে পাবলিক লাইব্রেরি মাঠে আসেন টিকাপ্রত্যাশী শত শত মানুষ। করোনা টিকার প্রথম ডোজ নিতে নারী-পুরুষরা সেখানে আলাদা লাইনে দাঁড়িয়ে থাকেন। তবে নারীদের উপস্থিতি অনেক বেশি হওয়াতে লাইনটি পাবলিক লাইব্রেরি মাঠ ছাড়িয়ে প্রধান সড়ক পর্যন্ত এসে ওঠে।

এ সময় টিকাপ্রত্যাশীদের সামাল দিতে গিয়ে স্বাস্থ্যকর্মীসহ স্বেচ্ছাসেবীদের হিমশিম খেতে হয়। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা নারী-পুরুষেরা টিকাকেন্দ্রের দরজা পেরিয়ে ভেতরে আগে যেতে একে অপরকে ধাক্কাধাক্কি শুরু করেন। এ সময় দরজার কাছে দাঁড়িয়ে থাকা কয়েকজন নারী ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে আহত হন।

ঘটনাস্থলে থাকা রণজিৎ দাস নামে একজন জানান, কেন্দ্রের দরজা খোলার আগে থেকেই ধাক্কাধাক্কি চলছিল। পরে দরজা খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে আগে যাওয়া নিয়ে হুড়োহুড়ি শুরু হয়। এতে এক বৃদ্ধা মাথায় আঘাত পান। পরে তার মাথা থেকে রক্ত ঝড়তে থাকায় পরিবারের লোকেরা তাকে হাসপাতালে নিয়ে যান।

সেখানকার দায়িত্বরত পুলিশ সদস্য আবুল কালাম জানান, ধাক্কাধাক্কি থেকে এই বিশৃঙ্খলা শুরু হয়। এ সময় অনেকে হুড়োহুড়ি করে কেন্দ্রে ঢুকতে গিয়ে আহত হয়েছেন। তাদের মধ্যে একজন বৃদ্ধা বেশি আঘাত পেয়েছেন। এছাড়া তেমন কোনো ঘটনা ঘটেনি। পরে সারিবদ্ধভাবে টিকা দেওয়া হয়।

সবার হুড়োহুড়ির মধ্যে মাথাসহ শরীরের কিছু জায়গায় আঘাত পেয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালে ভর্তি বৃদ্ধা আমেনা বেগম। পঁচাত্তর বছর বয়সী এই নারী জানান, তার নাতি তাকে ফটকে রেখে যান। টিকাকেন্দ্রের কাছে যাওয়ার পরপরই দরজা খুলে দেওয়া হয়। ওই সময় তাকে পেছন থেকে কয়েকজন নারী জোরে ধাক্কা দেন। এতে পড়ে গিয়ে মাথায় জখম হয়েছে। বুক ও পায়ে মারাত্মক আঘাত পাই।

এদিকে রংপুর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কামরুজ্জামান তাজ বলেন, রংপুর নগরবাসীকে পাবলিক লাইব্রেরি হলরুম টিকাকেন্দ্রে প্রথম ডোজের সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে। এই কেন্দ্রে শুক্রবার ছাড়া প্রতিদিনই টিকা দেওয়া হচ্ছে।

সিটি করপোরেশনের পক্ষ থেকে এখানে গণটিকার প্রথম ডোজের টিকাদান অব্যাহত রয়েছে। এছাড়া রংপুর মেডিকেল কলেজ টিকাকেন্দ্রে মডার্নার দ্বিতীয় ডোজের টিকা দেওয়ার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর