ফাইল ছবি

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ছয় দিন ধরে ৩২ জেলেসহ দুটি মাছ ধরার ট্রলার নিখোঁজ রয়েছে। বরগুনা জেলা ট্রলার মালিক সমিতিরি সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী শুক্রবার (০১ অক্টোবর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন। 

নিখোঁজ ট্রলার দুটির নাম এফবি মায়ের দোয়া এবং এফবি আবদুল্লাহ। এর মধ্যে এফবি মায়ের দোয়া ট্রলারে ১২ জন এবং এফবি আবদুল্লাহ ট্রলারে ২০ জন জেলে ছিলেন।

নিখোঁজ জেলেদের মধ্যে এফবি মায়ের দোয়া ট্রলারের ১২ জনের নাম-পরিচয় জানা গেছে। তাদের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন এলাকায়। আর এফবি আবদুল্লাহ ট্রলারের ২০ জেলের নাম-পরিচয় জানা যায়নি। তবে ওই ট্রলারের সব জেলের বাড়ি নোয়াখালী জেলায় বলে জানিয়েছে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতি।

জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, পাথরঘাটা উপজেলার লিটন মাহমুদের মালিকানাধীন এফবি আবদুল্লাহ ট্রালারটি গত ২৫ সেপ্টেম্বর সন্ধ্যার দিকে এবং গত ২৪ সেপ্টেম্বর একই উপজেলার আব্দুর রহমানের মালিকানাধীন এফবি মায়ের দোয়া ট্রলারটি পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র থেকে বঙ্গোপসাগরের উদ্দেশ্যে মাছ ধরতে যায়। এরপর এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি শাহজাহানের সঙ্গে গত ২৫ সেপ্টেম্বর কথা হলেও তারপর থেকে সব জেলেসহ ওই ট্রলারটির আর কোনো খোঁজ মেলেনি।

 অন্যদিকে সমুদ্র যাত্রার পর থেকে এখন পর্যন্ত জেলেসহ এফবি আবদুল্লাহ নামের ট্রালারের কোনো খোঁজ মেলেনি। নিখোঁজ জেলে ও ট্রলারের সন্ধানে উদ্ধার অভিযান শুরু করেছে জেলা ট্রলার মালিক সমিতি।

এর আগে গত ২৮ সেপ্টম্বর বৈরী আবহাওয়ার কারণে উত্তাল বঙ্গোপসাগরে তিনটি ট্রলারডুবির ঘটনা ঘটে। এতে চার জেলের মৃত্যু হয়।

আরএআর