দেশে বিদেশি টিভি চ্যানেল বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন গ্রামাঞ্চলের এক শ্রেণির মানুষ। পার্শ্ববর্তী দেশ ভারতের রাজনীতি ও বিনোদনের খবর জানতে পারছেন না তারা। এমনই একজন মুজিবর মির্জা। তিনি মমতা ব্যানার্জির নির্বাচনের খবর জানতে পাঁচ কিলোমিটার দূর থেকে রেডিওর জন্য ব্যাটারি কিনতে এসেছেন। বলছেন, এখন রেডিওতে মমতার ভোটের খবর শুনব।

মুজিবর মির্জা সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়নের বনবিবিতলা গ্রামের মকছেদ আলী মির্জার ছেলে। পেশায় একজন দিনমজুর। ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ভবানীপুরের নির্বাচনের ফলাফল জানতে রোববার (০৩ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় মুন্সিগঞ্জ বাজার থেকে তিনটি ব্যাটারি কিনে বাড়িতে ফিরছিলেন।

এ সময় কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, বাংলাদেশে বিদেশি চ্যানেল বন্ধ করে দিয়েছে সরকার। আমরা এখন পার্শ্ববর্তী দেশ ভারতের কোনো খবর রাখতে পারছি না। পশ্চিমবঙ্গের ভবানীপুরে মমতা ব্যানার্জির নির্বাচনের ফলাফল কি হচ্ছে সেটির খবর নিতে পারছি না। বাধ্য হয়েই পাঁচ কিলোমিটার দূরে মুন্সিগঞ্জ বাজার থেকে রেডিও চালানোর জন্য তিনটি ব্যাটারি কিনতে এনেছি।

দেশের টিভি চ্যানেল না দেখে ভারতীয় চ্যানেল দেখেন কেন? এর প্রতি উত্তরে দিনমজুর মুজিবর মির্জা বলেন, ভারত আমাদের মিত্র দেশ। ভারতীয় চ্যানেলের মাধ্যমে সে দেশের রাজনীতির খবর জানতে পারি। তাছাড়া অনেক কিছু শেখার রয়েছে। বাংলাদেশের টিভি চ্যানেলগুলোতে মনের খোরাক জোগানোর মতো বিনোদনের ব্যবস্থা নেই।

শনিবার (০২ অক্টোবর) দুপুরে চট্টগ্রামের শিল্পকলা একাডেমিতে শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে প্রবাসী কমিউনিটি সংযুক্ত আরব আমিরাত শাখা আয়োজিত আলোচনা সভায় যোগ দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেখানে তিনি বলেন, সরকার কোনো বিদেশি চ্যানেল বন্ধ করেনি। বিদেশি চ্যানেলগুলোর যারা বাংলাদেশি এজেন্ট বা অপারেটর তারাই বন্ধ করে রেখেছে। যেহেতু তাদের বিজ্ঞাপন ছাড়া ফিড দিচ্ছে না, সেজন্য তারা সম্প্রচার বন্ধ রেখেছে।

আকরামুল ইসলাম/এসপি