মাদারীপুরের কালকিনি উপজেলায় পূর্ব শত্রুতার জের ধরে এক কিশোরকে অপহরণের পর হত্যার দায়ে ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নিতাই চন্দ্র সাহা এ রায় দেন। মামলায় অপর দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, কালকিনি উপজেলার উত্তর কৃষ্ণনগর গ্রামের সাইদ সর্দারের ছেলে ইমরান হোসেন সর্দারকে ২০০৯ সালের ২১ মে বাজার থেকে আসার পথে অপহরণ করেন অজ্ঞাত ব্যক্তিরা। একটি মোবাইল নাম্বার থেকে অপহরণের বিষয়টি নিশ্চিত করেন। পরে ওই বছরের ২৪ মে কালকিনি সমিতির হাট আড়িয়াল খাঁ নদীর পাশ থেকে হাত-পা বিচ্ছিন্ন অবস্থায় তার মৃতদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই দিন রাতেই সাইদ সর্দার বাদী হয়ে কালকিনি থানায় অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে মামলা করেন।

এ ঘটনায় মোবাইল ফোনের সূত্র ধরে ৪ জনকে আসামি করা হয়। মামলায় দীর্ঘ শুনানি ও তর্ক শেষে আজ মঙ্গলবার দুপুরে রায় দেওয়া হয়। রায়ে পৌরসভার ঝাউতলা এলাকার মৃত এমদাদ সর্দারের ছেলে পারভেজ সর্দার (২৬) এবং বিভাগদী এলাকার আবু বক্কর সিদ্দিকের ছেলে মো. সজিব সর্দারকে (২৫) যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। তবে অপর দুই আসামি কৃষ্ণনগর এলাকার মৃত কাজেম সর্দারের ছেলে আসলাম সর্দার ও পূর্ব শিকারমঙ্গল গ্রামের কুদ্দুস চৌকিদারের ছেলে নয়ন চৌকিদারকে খালাস দেওয়া হয়। তবে দণ্ডপ্রাপ্ত আসামিরা বর্তমানে পলাতক রয়েছে। রায়ে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা সন্তোষ প্রকাশ করেছেন।

মাদারীপুর জেলা ও দায়রা জজ আদালতের (পিপি) আইনজীবী সিদ্দিকুর রহমান সিং বলেন, বিজ্ঞ আদালত আসামি সজিব এবং পারভেজকে দণ্ডবিধি ৩০২ ও ৩৪ ধারা মতে যাবজ্জীবন সাজা প্রদান করেছেন। অপর দুই আসামি নয়ন ও আসলামকে খালাস দেওয়া হয়। আদালতের সঠিক বিচারিক ব্যাবস্থার কারণেই দুজন আসামি খালাস পেয়েছেন এবং দোষীরা সাজা পেয়েছেন। দ্রুত এই রায়কে কার্যকর করার অনুরোধ করছি।

নাজমুল মোড়ল/আরআই