মহিপুর থানার ওসি খোন্দকার মো. আবুল খায়েরের প্রচেষ্টায় সুবিধা-বঞ্চিত শিশু তানজিলা পেল নতুন ঠিকানা। মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে তানজিলাকে বরিশাল সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, সোমবার সন্ধ্যায় মহিপুর স্লুইসগেট এলাকায় তানজিলা (১৭) পথ হারিয়ে স্থানীয় হেলেনা বেগমের বাসায় আশ্রয় নেয়।বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক ওসি মহিপুর থানা পুলিশ পাঠায়। তারা মেয়েটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

পরে উপজেলা প্রবেশন কর্মকর্তার উপস্থিতিতে পুলিশি সেবা ও পরিচর্যা দেওয়া হয়। তার পরিবার সম্পর্কে খবর নিয়ে জানা যায়, তার বাড়ি শরীয়তপুর জেলার গোসাইরহাটে। বাবা হানিফ সরদার। তা মা জীবিত নেই। বাবা এবং পরিবারের কেউ শিশু তানজিলার খোঁজ রাখে না। তার বাবার মোবাইল নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার সঙ্গে কথা বলতে পারেনি থানা পুলিশ।

পরবর্তীতে উপজেলা সমাজসেবা কর্মকর্তার পরামর্শে উপজেলা প্রবেশন অফিসারের উপস্থিতিতে শিশুটির নিরাপত্তা ও কর্মসংস্থানের কথা চিন্তা করে কলাপাড়া উপজেলা প্রবেশন অফিসারের মাধ্যমে তানজিলাকে বরিশাল সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়।

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার মো. আবুল খায়ের বলেন, শিশু তানজিলার নিরাপত্তা ও কর্মসংস্থানের কথা চিন্তা করে আমরা তাকে পুনর্বাসন কেন্দ্রে পাঠিয়েছি। আমরা তার পরিবারের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। তবুও আমরা আমাদের সাধ্যমতো শিশুটির পুনর্বাসনের ব্যবস্থা করেছি। 

কাজী সাঈদ/এসপি