পরীক্ষামূলক করোনার টিকা নেওয়ার পর মানিকগঞ্জের ১১২ স্কুলশিক্ষার্থীর শরীরে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি। তারা সবাই সুস্থ আছে বলে জানিয়েছে শিক্ষার্থীদের অভিভাবক ও জেলা স্বাস্থ্য বিভাগ।

দেশে প্রথমবারের মতো ১২-১৭ বছর বয়সী শিশু শিক্ষার্থীদের টিকা দেওয়ার পর বাড়তি সর্তকতাও গ্রহণ করেছে স্বাস্থ্য বিভাগ। টিকা গ্রহণকারীদের আগামী ১৪ দিন পযর্বেক্ষণে রাখার জন্য গঠন করা হয়েছে চার সদস্যবিশিষ্ট একটি মেডিকেল টিম।

শনিবার (১৬ অক্টোবর) বেলা পৌনে ১১টার দিকে মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. লুৎফর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলার স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিতি থেকে ১২-১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের শরীরে পরীক্ষামূলকভাবে করোনা টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করেন। এ দিন ১২০ জন স্কুলশিক্ষার্থীকে টিকা প্রয়োগ করার কথা থাকলেও বিকেল ৩টা পর্যন্ত ১১২ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। আটজন শিক্ষার্থী টিকা নিতে কেন্দ্রে আসেনি।

মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র মশিউর রহমানের সঙ্গে কথা হলে সে জানায়, টিকা নেওয়ার পর বেশ কিছুক্ষণ কেন্দ্রে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকার পর বাসায় চলে আসে। বাসায় তার বাবা-মাও তাকে পর্যবেক্ষণে রাখছে। তবে টিকা নেওয়ার পর তার শরীরে কোনো ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়নি।

একই দিন করোনার টিকা নিয়েছে মানিকগঞ্জ এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী আয়েশা খান। আলাপকালে আয়েশা ঢাকা পোস্টকে বলে, স্কুল বন্ধের সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের টিকা নেওয়ার খবর টেলিভিশনে দেখেছি। স্কুল খোলার পর স্যার-ম্যাডামরাও বলতেন, তোমাদেরও টিকা দেবে সরকার। টিকা নেওয়ার পর আল্লাহর রহমতে এখনও সুস্থ আছি। 

টিকা নেওয়া স্কুলশিক্ষার্থী অর্কের বাবা মো. রবিউল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, দেশে করোনা টিকা প্রয়োগ শুরু হওয়ার পরই স্ত্রীসহ  টিকা নিয়েছি। আমাদের টিকা নেওয়ার বিষয়টি দেখে ছেলেও টিকা নিতে আগ্রহ প্রকাশ করে। বৃহস্পতিবার কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে তাকে টিকা দেওয়া হয়েছে। টিকা নেওয়ার পর আমার ছেলে সুস্থ আছে।

আরেক স্কুলশিক্ষার্থী আয়েশার বাবা মো. দিলসাদ আশরাফ বলেন, স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানাই। কারণ স্কুল খোলার পরে করোনা সংক্রমণের ঝুঁকি জেনেও মেয়েকে স্কুলে পাঠাতাম। সারাক্ষণ দুশ্চিন্তায় থাকতাম। মেয়েকে টিকা দেওয়াতে এখন অনেকটাই চিন্তামুক্ত হলাম।

মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. লুৎফর রহমান ঢাকা পোস্টকে বলেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নিজে উপস্থিত থেকে স্কুলশিক্ষার্থীদের পরীক্ষামূলকভাবে ফাইজারের টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করেছেন। বৃহস্পতিবার জেলার চারটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ১২-১৭ বয়সী ১২০ স্কুলশিক্ষার্থীর মধ্যে ১১২ জনকে প্রথমবারের মতো টিকা দেওয়া হয়। টিকা নেওয়া এসব শিক্ষার্থীদের আগামী ১৪ দিন সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণে রাখা হবে। এ জন্য চার সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

লুৎফর রহমান আরও বলেন, সার্বক্ষণিকভাবে শিক্ষার্থীদের শারীরিক অবস্থার খোঁজ রাখবে মেডিকেল টিম। এ ছাড়া স্কুলে শিক্ষক ও অভিভাবকরাও তাদের সন্তানকে পর্যবেক্ষণ করবেন। তবে টিকা নেওয়ার পর এখন পর্যন্ত কোনো শিক্ষার্থীর শারীরিক সমস্যা হয়নি।

উল্লেখ্য, মানিকগঞ্জের ১১২ জন স্কুলশিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে এই কার্যক্রমের উদ্বোধন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, পরীক্ষামূলক এই কার্যক্রমের পর সারাদেশে প্রায় ২১টি কেন্দ্রে এ টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করা হবে। প্রাথমিকভাবে ৩০ লাখ শিশুশিক্ষার্থীকে টিকা দেওয়া হবে এবং পর্যায়ক্রমে দেশের এক কোটি শিক্ষার্থীকে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

সোহেল হোসেন/এসপি