স্কুলশিক্ষার্থী মোবাশ্বির রহমান রাফি

স্কুলশিক্ষার্থীদের মধ্যে করোনাভাইরাসের প্রথম টিকা নিয়েছে মানিকগঞ্জের শিক্ষার্থী মোবাশ্বির রহমান রাফি (১৬)। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে তাকে টিকা দেওয়া  হয়। রাফি মানিকগঞ্জ সরকারি বালক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

দ্বিতীয় টিকা দেওয়া হয় একই বিদ্যালয়ের ছাত্র আদনান আজাদকে (১৬)। আর মেয়ে শিক্ষার্থী হিসেবে প্রথম টিকা দেওয়া হয় তাসমিয়া আক্তার তোয়াকে (১৬)। সে সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

এদিন মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে মোট ১২০ শিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে। এরপর তাদের ১০ থেকে ১৪ দিনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। 

মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন লুৎফর রহমান বলেন, প্রাথমিকভাবে জেলার চারটি স্কুল থেকে নবম ও দশম শ্রেণির ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে। জেলা শহ‌রের সরকারি বালক উচ্চ বিদ্যাল‌য়ের ৫০ জন, সরকারি এস কে বা‌লিকা বিদ্যাল‌য়ের ৫০ জন, গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হ‌চ্ছে।

টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল বাংলাদেশের প্রতিটি মানুষকে টিকা দেওয়া এবং স্কুলগামী শিক্ষার্থীদেরও টিকা দেওয়া। আজকে আমরা আনন্দিত, স্কুলগামী শিক্ষার্থীদের পরীক্ষামূলকভাবে করোনার টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করা হলো।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে এখন ফাইজারের ৬০ লাখ টিকা আছে। যা আমরা ৩০ লাখ ছেলে-মেয়েকে দিতে পারব। আপনারা জানেন বাংলাদেশে প্রায় এক কোটির বেশি শিক্ষার্থী রয়েছে। আমরা আশা করছি পর্যায়ক্রমে সবাইকে টিকার আওতায় আনতে পারব।

সোহেল হোসেন/আরএআর