দুই দেশের মধ্যকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ১৫টি ঘোড়া উপহার দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। বুধবার (২৭ অক্টোবর) সকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে ঘোড়াগুলো বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা।

ঘোড়া হস্তান্তরের সময় বাংলাদেশের পক্ষে যশোর সেনানিবাসের কর্নেল মাজাহার আল কবির খোকন ও ভারতের পক্ষে কলকাতা সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল মনমিথ সিং সবরওয়ালসহ বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে চলতি বছরের ৪ এপ্রিল উপহার স্বরূপ বাংলাদেশ সেনাবাহিনীকে ১৫টি প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া উপহার দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এছাড়াও গত বছরের ১০ নভেম্বর বেনাপোল সীমান্ত দিয়ে ভারত সরকার বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০টি ঘোড়া ও ১০টি কুকুর উপহার দেয়।

জানা যায়, দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সর্ম্পক জোরদারে বিভিন্ন সময় ভারত সরকার বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি ও পুলিশকে প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া ও কুকুর উপহার দিয়ে থাকে। তারই অংশ হিসেবে আজ বাংলাদেশ সেনাবাহিনীকে ১৫টি ঘোড়া দেওয়া হয়েছে। 

যশোর সেনানিবাসের কর্নেল মাজাহার আল কবির খোকন বলেন, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ঘোড়াগুলো বেনাপোল চেকপোস্ট থেকে সেনাবাহিনীর ট্রাকে করে সাভারে নিয়ে যাওয়া হবে।

আরএআর