ফরিদপুরের চরভদ্রাসনে পদ্মা নদীর ভাঙনের ফলে সীমানা নির্ধারণে জটিলতা দেখা দেওয়ায় চরঝাউকান্দা ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে। রোববার (৩১ অক্টোবর) বিকেলে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান। 

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১৪ অক্টোবর তৃতীয় ধাপে চরভদ্রাসন উপজেলার চরভদ্রাসন, গাজীরটেক, চর হরিরামপুর ও চর ঝাউকান্দা ইউনিয়নের চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে নির্বাচনের জন্য তারিখ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। 

প্রজ্ঞাপন অনুযায়ী, তৃতীয় ধাপে উপজেলার অন্য তিনটি ইউনিয়নের সঙ্গে চর ঝাউকান্দা ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। তৃতীয় ধাপের এ নির্বাচনে আগামী ২৮ নভেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কিন্তু সীমানা নির্ধারণ করতে না পারায় চরঝাউকান্দা ইউনিয়নের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।
 
সীমানা নির্ধারণগত সমস্যা থাকায় নির্বাচন আয়োজন সম্ভব নয় মর্মে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ বিষয়ে গত ২৮ অক্টোবর বৃহস্পতিবার সংশোধিত এক প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন সচিবালয়। 

জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান জানান, সীমানা নিষ্পত্তি না হওয়ায় চর ঝাউকান্দায় নির্বাচন আয়োজন সম্ভব নয় মর্মে তিনি নির্বাচন কমিশন সচিবালয়কে জানিয়েছিলেন। কিন্তু নির্বাচন হবে কি হবে না তা নির্ধারণ করা হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তালিকা অনুসারে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে যে তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয় তাতে চর ঝাউকান্দার নাম ছিল। ফলে গত ১৪ অক্টোবরের প্রজ্ঞাপনে চর ঝাউকান্দায় নির্বাচন হবে বলে জানানো হয়েছিল। পরে তা ২৮ অক্টোবর এক সংশোধিত প্রজ্ঞাপনে স্থগিত করা হয়েছে।

জহির হোসেন/এসপি