প্রতারণা মামলায় ই-কর্মাস প্রতিষ্ঠান আদিয়ান মার্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুবায়ের সিদ্দিকী মানিকসহ তিনজনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়াও বয়স বিবেচনায় একজনকে জেল গেটে একদিন জিজ্ঞাসাবাদের আদেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মানিক চন্দ্র দাস এ আদেশ দেন। 

এর আগে চুয়াডাঙ্গা সদর থানায় আতিকুর রহমান উজ্জলের দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে গত শনিবার (৩০ অক্টোবর) আদিয়ান মার্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুবায়ের সিদ্দিক মানিক, পরিচালক মাহমুদ সিদ্দিক রতন ও তাদের বাবা আবু বকর সিদ্দিক এবং ম্যানেজার মিনারুল ইসলামকে আদালতে সোপর্দ করা হয়। একই সঙ্গে সাতদিনের রিমান্ডের আবেদনও করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। ওইদিন ছুটির দিন হওয়ায় আদালতের বিচারক চার জনকেই কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর আজ মঙ্গলবার দুপুরে শুনানি শেষে তাদের জামিন নামঞ্জুর করে একজনকে জেলগেটে জিজ্ঞাসাবাদসহ বিজ্ঞ বিচারক তিনজনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।


আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তালিম হোসেন বলেন, আসামিপক্ষ জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে আদিয়ান মার্টের নির্বাহী কর্মকর্তা (সিইও) জুবাইর সিদ্দিকী, তার ছোট ভাই মাহমুদ সিদ্দিকী ও ম্যানেজার মিনারুল ইসলামকে তিন দিনের রিমান্ডে নেওয়ার নির্দেশ দেন। এ সময় বয়স বিবেচনায় আবু বকর সিদ্দিককে এক দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দেন।

উল্লেখ্য, আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্ট চুয়াডাঙ্গা জেলা সদরে মোমিনপুরে  ২০২০ সালের ফেব্রুয়ারিতে বড় পরিসরে কার্যালয় খুলে তাদের কার্যক্রম শুরু করে। প্রথম থেকেই প্রতিষ্ঠানটি স্বল্পমূল্যে বিভিন্ন অফারের মাধ্যমে জনসাধারণকে আকৃষ্ট করতে থাকে। এরপরই সারাদেশ থেকে আসতে থাকে কোটি কোটি টাকার অর্ডার। একপর্যায়ে পন্য ডেলিভারি দিতে বাকি রাখে প্রতিষ্ঠানটি। এমনকি বিগত কয়েক মাস ধরে তারা তাদের প্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ করে দিলে দিশেহারা হয়ে পড়েন ডেলিভারি না পাওয়া গ্রাহকেরা। 

পরে বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে গত ২৯ অক্টোবর বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্ট লিমিটেডের প্রধান কার্যালয়ে অভিযান চালায় র‍্যাব-৬ এর একটি দল। পরদিন সকালে গ্রাহকের টাকা আত্মসাৎ মামলায় খুলনা ও চুয়াডাঙ্গা থেকে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুবাইর সিদ্দিকীসহ চারজনকে গ্রেফতার করা হয়।  

আফজালুল হক/এসপি/আরএআর