মেয়াদ ফুরানোর প্রায় ৩৩ মাস পর গঠন করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি। তবে এ কমিটিতে ঠাঁই পেয়েছেন সাম্প্রদায়িক হামলা, মাদক ও অস্ত্র মামলার আসামিরা।

বিষয়টি নিয়ে জেলাজুড়ে চলছে তুমুল সমালোচনা। অভিযোগ উঠেছে, মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বিভিন্ন মামলার আসামিদের পদ দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের পর ১১ ফেব্রুয়ারি রবিউল হোসেন রুবেলকে সভাপতি এবং শাহাদাৎ হোসেন শোভনকে সাধারণ সম্পাদক করে সাত সদস্যবিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এক বছর মেয়াদি ওই কমিটির মেয়াদ ফুরানোর ৩২ মাস পর গত ৩০ অক্টোবর ৩৪৯ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

পূর্ণাঙ্গ কমিটিতে সহসভাপতি করা হয়েছে ৯০ জনকে। যুগ্ম সাধারণ সম্পাদক পদ পেয়েছেন ১১ জন, সাংগঠনিক সম্পাদক ১১ জন, অন্যান্য সম্পাদক ও উপসম্পাদক পদ পেয়েছেন ১৩৬ জন। এছাড়া সহসম্পাদক ৫৯ জন এবং সদস্য পদ পেয়েছেন ৪০ জন।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ১০-এর ‘ক’ ধারায় বলা আছে, জেলা পর্যায়ে ১৫১ সদস্যের কার্যনির্বাহী সংসদ গঠিত হবে। সেখানে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের কমিটি হয়েছে ৩৪৯ সদস্যবিশিষ্ট।

অভিযোগ উঠেছে, কমিটিতে বিভিন্ন মামলার আসামি, বিবাহিত ও অছাত্রদের পদ দেওয়া হয়েছে। কমিটিতে সহসভাপতি পদ পাওয়া উবায়দুর রহমান বাবু ও সহসভাপতি আসিফুল ইসলাম অন্তু গত বছরের ১১ এপ্রিল আখাউড়া থানা পুলিশের হাতে মাদকসহ গ্রেফতার হন। একই বছরের ৩১ আগস্ট ওই মাদক মামলার দাখিলকৃত চার্জশিটেও তার নাম রয়েছে।

এ ছাড়া ২০১৬ সালের অক্টোবরে নাসিরনগরের আলোচিত সাম্প্রদায়িক হামলা মামলার আসামি ফারদিন তাহের রাহুল পেয়েছেন উপত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক পদ। মামলায় গ্রেফতারও হয়েছিলেন রাহুল। পরবর্তীতে জামিনে কারামুক্ত হয়ে বিদেশে পাড়ি জমান তিনি। মাস দুয়েক আগে দেশে ফেরেন রাহুল।

কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদ দেওয়া হয়েছে ২০১৮ সালের জুন মাসে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার হওয়া রবিউল আলমকে। বিবাহিত মেহেদী মিশু পেয়েছেন পরিবেশবিষয়ক সম্পাদক পদ। ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের চা বিক্রেতা সাইফুল ইসলাম উজ্জল পেয়েছেন উপ-অর্থবিষয়ক সম্পাদক।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল বলেন, পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ হওয়ার পর কিছু অভিযোগ আমরা জানতে পেরেছি। তাদের বিষয়ে কেন্দ্রীয় কমিটিকে জানানো হবে। কেন্দ্র থেকে তাদের ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া হবে। 

আজিজুল সঞ্চয়/এনএ/জেএস