উম্মে রুকাইয়া ও উম্মে সুমাইয়া

২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান করে নিয়েছেন দুই মেধাবী যমজ বোন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকায়ও ছিলেন তারা।

এ দুই মেধাবী যমজ বোনের নাম উম্মে সুমাইয়া ও উম্মে রুকাইয়া। কুষ্টিয়ার মিরপুর উপজেলার সুলতানপুর গ্রামের কৃষক তাহাজ উদ্দিন মন্ডল ও জলি খাতুনের ঘরে জন্ম তাদের।

অদম্য মেধাবী উম্মে সুমাইয়া ও উম্মে রুকাইয়া ছোট থেকেই লেখাপড়ায় ভালো। মিরপুর মাহমুদা চৌধুরী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন তারা। এইচএসসি পরীক্ষায় রুকাইয়া জিপিএ ৫.০০ এবং সুমাইয়া ৪.৯৮ পেয়ে উত্তীর্ণ হন।

সাধারণ কৃষক পরিবারে নিজেদের চেষ্টা ও পরিশ্রমে লেখাপড়া চালিয়ে নিয়ে গেছেন। স্থানীয় বিদ্যাপীঠে প্রতি ধাপে ভালো ফলাফল অর্জন করেন তারা। দুই বোনের উদ্দেশ্য ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে মেধা তালিকায় স্থানও করে নেন সুমাইয়া ও রুকাইয়া।

জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৮ হাজার ৮৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছেন ৭ হাজার ১২ জন। পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। পরীক্ষার ফলাফলে ১০২ নম্বর মেধা তালিকায় রয়েছেন উম্মে সুমাইয়া এবং উম্মে রুকাইয়া রয়েছেন ৪০৬ নম্বরে। মঙ্গলবার (২ নভেম্বর) পরীক্ষার এ ফলাফল প্রকাশ করা হয়।

জানতে চাইলে উম্মে সুমাইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছি। আমার ইংরেজিতে পড়ালেখা করার ইচ্ছে আছে। পাস করতে পেরে খুব ভালো লাগছে। পড়ালেখা শেষ করে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে চান। দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে চান সুমাইয়া। 
 
উম্মে রুকাইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় উত্তীর্ণ হতে পেরে খুবই খুশি লাগছে। পড়ালেখা শেষ করে শিক্ষক হতে চান তিনি।

শিক্ষার্থী রুকাইয়া ও সুমাইয়ার মা জলি খাতুন বলেন, দুই মেয়ের সাফল্যে আমি ভীষণ খুশি। আশা করি তারা ভবিষ্যতে জাতির শ্রেষ্ঠ সন্তান হয়ে উঠতে পারবে। দেশ ও জাতির কল্যাণে ভালো কিছু করবে। দেশবাসীর কাছে তিনি মেয়েদের জন্য দোয়া চেয়েছেন। 

রাজু আহমেদ/এসএসএইচ