জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সারা দেশের মতো ব্রাহ্মণবাড়িয়াতেও পরিবহন ধর্মঘট চলছে। তবে এখন পর্যন্ত ট্রাক ধর্মঘটের কোনো প্রভাব পড়েনি দেশের অন্যতম বৃহৎ আখাউড়া স্থলবন্দরে। ধর্মঘটের প্রথম দিন শুক্রবার (০৫ নভেম্বর) বন্দরে সাপ্তাহিক ছুটি ছিল। আজ সকাল থেকে ভারতে পণ্য রফতানি শুরু হয়েছে। এখন পর্যন্ত বন্দরে ধর্মঘটের কোনো প্রভাব পড়েনি।

আখাউড়া স্থলবন্দর দিয়ে ফ্রিজিং মাছ, পাথর, সিমেন্ট, ভোজ্য তেল, তুলা, প্লাস্টিক ও ফলমূলসহ বিভিন্ন ধরনের পণ্য ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় রফতানি করা হয়। বর্তমানে প্রতিদিন গড়ে ১০-১৫ লাখ ডলার মূল্যের পণ্য রফতানি হচ্ছে ভারতে। রফতানিকৃত পণ্য আগরতলা থেকে প্রতিবেশী রাজ্যগুলোতে সরবরাহ করা হয়। এছাড়া বর্তমানে ভারত থেকে চাল ও গম আমদানি হচ্ছে।

আখাউড়া স্থলবন্দরের সুয়েব ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী রাজীব উদ্দিন ভূইয়া জানান, ট্রাক ধর্মঘটের কোনো প্রভাব বন্দরের বাণিজ্যিক কার্যক্রমে পড়েনি। সাপ্তাহিক ছুটি শেষে শনিবার সকাল থেকে ভারতে পণ্য রফতানি শুরু হয়েছে। জেলার বাইরে থেকে পণ্যবোঝাই ট্রাক স্থলবন্দরে এসেছে। এছাড়া ভারত থেকে পণ্য আমদানি কার্যক্রমও স্বাভাবিক আছে।

আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, বন্দরের আমদানি-রফতানি কার্যক্রমে ধর্মঘটের কোনো প্রভাব পড়েনি। বাংলাদেশ থেকে পণ্যবাহী ট্রাক ভারতে প্রবেশ করছে। আবার ভারতীয় পণ্যবোঝাই ট্রাকও বাংলাদেশে আসছে। সকাল থেকে মাছ, সিমেন্ট ও ভোজ্য তেলসহ অন্যান্য পণ্য রফতানি হয়েছে।

আজিজুল সঞ্চয়/এসপি