সিরাজগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ৪ প্রার্থীর সংবাদ সম্মেলনে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকের ওপর হামলা ও অস্ত্র প্রদর্শনের প্রতিবাদে সিরাজগঞ্জ-নলকা সড়ক অবরোধ করে রাখেন সংবাদকর্মীরা। রোববার (৭ নভেম্বর) সকালে সদর উপজেলার শিয়ালকোল বাজারে এ ঘটনা ঘটে।

সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা। সাংবাদিকদের এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে শিয়ালকোলবাজার বণিক সমিতিও ঘণ্টাব্যাপী দোকানপাট বন্ধ রাখেন। এ সময় দেড় ঘণ্টা ধরে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে এসে লাঞ্ছিত হবে, তাদের ওপর অস্ত্র প্রদর্শন করে ভয়ভীতি দেখানো হবে এটা কখনোই কাম্য নয়। আওয়ামী লীগ প্রার্থীর স্থানীয় সমর্থক ও কিছু বহিরাগত সন্ত্রাসীদের দ্বারা এই ন্যাক্করজনক হামলা চালানো হয়েছে। অবিলম্বে ওই হামলাকারীদের গ্রেফতারের দাবি জানান তারা।

সাংবাদিক সাজিরুল ইসলাম সঞ্চয়ের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম সান্টু, সহসভাপতি ইসরাইল হোসেন বাবু, যুগ্ম সম্পাদক আব্দুল মজিদ সরকার, সাবেক সভাপতি হারুন-অর-রশিদ খান হাসান, দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম, সাবেক অর্থ সম্পাদক মাহমুদুল হাসান উজ্জল, জহুরুল ইসলাম, বাংলানিউজের স্বপন চন্দ্র দাস, এসএ টিভির রহমত আলী, সেলিম শিকদার ও বদরুল আলম দুলাল প্রমুখ।

দেড় ঘণ্টা অবরোধের পর পুলিশ সুপার হাসিবুল আলম আশ্বস্ত করলে সাংবাদিকরা তাদের অবরোধ তুলে নেন। পরে সংবাদ সম্মেলন করে স্বতন্ত্র চার প্রার্থী সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়ে বলেন, এখানে নির্বাচনী পরিবেশ বিনষ্ট করতে বহিরাগত সন্ত্রাসী নিয়ে এসে প্রতিদিনই মহরা দেওয়া হচ্ছে। আওয়ামী লীগ প্রার্থী এক ভোট পেলেও চেয়ারম্যান হবে এমন ঘোষণা দিয়ে আসছেন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, স্বতন্ত্র প্রার্থী জাহিদুল ইসলাম বাবু, এরশাদ রানা, মঞ্জুর আলম, আব্দুস সালাম।

প্রসঙ্গত, শিয়ালকোল ইউপি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দাবিতে স্বতন্ত্র ৪ প্রার্থী সংবাদ সম্মেলনের আয়োজন করে। ওই সংবাদ সম্মেলনে যোগ দিতে আসার পথে স্বতন্ত্র প্রার্থী মঞ্জুরুল আলমকে বাধা প্রদান ও হামলা করে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকেরা। এ সময় ছবি তুলতে গেলে প্রেসক্লাবের সহসভাপতি ইসরাইল হোসেন বাবুসহ সাংবাদিকদের ওপর হামলা ও অস্ত্র প্রদর্শন করা হয়।
 
শুভ কুমার ঘোষ/এমএসআর